ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

কোটা বাতিলে প্রজ্ঞাপনের দাবিতে রাবিতে মানববন্ধন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, মে ৯, ২০১৮
কোটা বাতিলে প্রজ্ঞাপনের দাবিতে রাবিতে মানববন্ধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি

রাবি: জাতীয় সংসদে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষণা দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে জারির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (৯ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড়ে এ মানববন্ধন কর্মসূচি পালান করা হয়। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

 

এসময় শিক্ষার্থীদের হাতে ‘প্রজ্ঞাপন নিয়ে তালবাহানা ছাত্রসমাজ মানবে না', ‘মাদার অব এডুকেশন, রিমোভ দ্য ডিসক্রিমিনেশন’ এসব লেখা প্ল্যাকার্ড দেখা যায়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে আন্দোলন করে আসছি। এরই পরিপ্রেক্ষিতে সরকারের সঙ্গে গত ৯ এপ্রিল আমাদের প্রতিনিধি দলের বৈঠকে এই মাসের ৭ মে পর্যন্ত সময় চায় সরকার। গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। এরপর আমরা আন্দোলন স্থগিত করে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করি। প্রধানমন্ত্রীর ঘোষণার ২৮ দিন পার হয়ে গেলেও এখনো প্রজ্ঞাপন জারি হয়নি। ’ 

বক্তারা আরও বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি তিনি যেন অতিদ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা করেন। সরকারের কিছু আমলা প্রধানমন্ত্রীকে আন্দোলনের বিষয়ে নেতিবাচক ব্যাখ্যা দিয়ে ও ভুল বুঝিয়ে যৌক্তিক দাবিকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে। ’

আন্দোলন নিয়ে কোনো তালবাহানা চললে কঠোর আন্দোলনের মাধ্যমে অধিকার আদায় করা হবে বলে হুঁশিয়ারি দেন বক্তারা।

এতে বক্তব্য রাখেন- সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ, যুগ্ম-আহ্বায়ক রাশেদুল ইসলাম, নাহিদুল ইসলাম, অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আব্দুল হালিম, ইতিহাস বিভাগের শিক্ষার্থী সালাউদ্দীন সায়েম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, মে ০৯, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।