ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

হাবিপ্রবিতে কৃষি বনায়ন বিষয়ক কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
হাবিপ্রবিতে কৃষি বনায়ন বিষয়ক কর্মশালা ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে কৃষি বনায়ন প্রযুক্তি উন্নয়নে বিদ্যমান কৃষি বনায়ন চাষ পদ্ধতি চিহ্নিতকরণ এবং অর্থনৈতিক বিশেষণ’ বিষয়ক কর্মশালা। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের আর্থিক সহায়তায় ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে কৃষি বনায়ন প্রযুক্তি উন্নয়নে বিদ্যমান কৃষি বনায়ন চাষ পদ্ধতি চিহ্নিতকরণ এবং অর্থনৈতিক বিশেষণ’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৭ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয় আইআরটি সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।  

কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. শোয়াইবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআরটির পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার এবং স্বাগত বক্তব্য রাখেন কৃষি বনায়ন বিভাগের প্রফেসর ড. মো. সফিকুল বারী।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আয়তনের তুলনায় বাংলাদেশে জনসংখ্যা অনেক বেশি। সাড়ে ১৬ কোটি ঘনবসতির এদেশে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য কৃষি ক্ষেত্রে নতুন নতুন উদ্ভাবন এবং কৃষি সম্প্রসারণ করতে হবে। আমি আশা করি, আজকের এ ওয়ার্কসপে বৃক্ষের পাশাপাশি বিভিন্ন ফসল কিভাবে উৎপাদন করা যায় সেই বিষয়ে ফলপ্রসূ আলোচনা হবে।

এই কর্মশালায় কৃষি অনুষদের শিক্ষক-শিক্ষার্থী, দিনাজপুর সদর অঞ্চলের কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও পার্শ্ববর্তী এলাকার কৃষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
এমআর/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।