ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুলনায় প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
খুলনায় প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম স্থগিত

খুলনা: খুলনা জেলার শিক্ষকদের বদলি কার্যক্রম স্থগিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। একইসঙ্গে গত ১ জানুয়ারি থেকে খুলনা জেলায় যে সব বদলির আদেশ জারি করা হয়েছে তা বাতিল করা হয়েছে।

মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখা-২’র উপ-সচিব মো. মাহবুবুর রশীদ স্বাক্ষরিত আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-১’র উপ-সচিব মনোয়ারা ইসলাম স্বাক্ষরিত এক আদেশে খুলনার দুই শিক্ষা কর্মকর্তাকে প্রাথমিক শিক্ষা একাডেমি, ময়মনসিংহে সংযুক্তি বদলি করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (২৩ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আলাদা দু’টি আদেশে এ ঘোষণা দেওয়া হয়। যার কপি বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সংশ্লিষ্টরা হাতে পেয়েছেন।

জানা যায়, খুলনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির তদবিরে অতিষ্ঠ হয়ে পড়েন শিক্ষা কর্মকর্তারা। বিশেষ করে মেট্রোপলিটন এলাকায় বহিরাগত শিক্ষক বদলিতে তদবিরের হিড়িক পড়ে। রাজনৈতিক পরিচয়ে তারা শিক্ষা কর্মকর্তাদের নানাভাবে চাপ প্রয়োগ করেন। একপর্যায়ে পুলিশ প্রহরায় শিক্ষা কর্মকর্তারা অফিস ত্যাগ করেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশ, সংগৃহীতএসব বিষয় অভিযোগ দাখিলের পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় খুলনা জেলার প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বদলি কার্যক্রম তদন্ত পূর্বক সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত স্থগিতের আদেশ দেয়।

একইসঙ্গে মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-১’র উপ-সচিব মনোয়ারা ইসলাম স্বাক্ষরিত আদেশে খুলনা জেলার সহকারী শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম এবং সদর থানা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলামকে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি, ময়মনসিংহে ‘জনস্বার্থে সংযুক্তি বদলি’ করা হয়।

কয়েকজন শিক্ষা কর্মকর্তা জানান, তদবিরকারীদের আক্রোশের শিকার হওয়ায় নিরাপত্তার স্বার্থে ওই দুই শিক্ষা কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯/আপডেট: ২১১৫ ঘণ্টা
এমআরএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ