ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে জেএসসি পরীক্ষা দেবে ৩০ হাজার শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
রাজশাহীতে জেএসসি পরীক্ষা দেবে ৩০ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থী।

রাজশাহী: আগামী ২ নভেম্বর অনুষ্ঠেয় জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন এ বছর ২ লাখ ৬৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

গতবছর অংশ নিয়েছিল ২ লাখ ৪৬ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী। ফলে এ বছর জেএসসিতে পরীক্ষার্থীর সংখ্য বেড়েছে ১৬ হাজার ৫০০ জন শিক্ষার্থী  

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২ নভেম্বর জেএসসি পরীক্ষা গ্রহণের জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ বছর ২ লাখ ৬৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ১ লাখ ২৭ হাজার ৩৯৭ জন ছাত্র ও ১ লাখ ৩৬ হাজার ৪২ জন ছাত্রী রয়েছে। অংগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী সংখ্যা বেশি।

৯৭ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে রাতে: এদিকে রাতে অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় বসছে ৯৭জন শিক্ষার্থী। তারা রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য জেএসসি পরীক্ষায় জয়পুরহাটের বিভিন্ন স্কুল থেকে ৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

খ্রিস্টধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারীদের ধর্মীয় রীতিমতে শনিবার দিনের বেলায় লেখা নিষিদ্ধ। তাই আগামী ২ নভেম্বর শনিবার ‘বাংলা’ ও ৯ নভেম্বর শনিবার ‘গণিত’ বিষয়ে সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় ৪২ জন ছাত্র ও ৫৫ জন ছাত্রী অংশ নেবে। তাদের পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষাবোর্ড।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর দেবাশীষ রঞ্জন রায় জানান, খ্রিস্টধর্মের ‘সেভেন ডে অ্যাডভান্টিস্ট’ সম্প্রাদায়ের অনুসারীদের ধর্মীয় রীতিমতে শনিবার দিনের বেলায় লেখা নিষিদ্ধ। এজন্য ২ নভেম্বর শনিবার বাংলা এবং ৯ নভেম্বর শনিবার গণিতের পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

জয়পুরহাটের পাঁচবিবি এলাকায় বেশ কিছু মিশন স্কুল রয়েছে। এসব স্কুল থেকে চলতি বছর ৯৭ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-সেভেন ডে অ্যাডভান্টিস্ট মারানাথা সেমিনারী স্কুলের ৭৬জন শিক্ষার্থী, জীবনপুর হাই স্কুলের দু’জন ছাত্রী, বাংলা হোপ স্কুলের ১৯ ছাত্রী

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।