ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে চার স্কুলের ভর্তিযুদ্ধে ৫ হাজার শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
বরিশালে চার স্কুলের ভর্তিযুদ্ধে ৫ হাজার শিক্ষার্থী

বরিশাল: বরিশাল নগরে অবস্থিত চারটি সরকারি বিদ্যালয়ে প্রতিবছরের ন্যায় শুরু হয়েছে ভর্তিযুদ্ধ। বরিশাল জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (কাউনিয়া) এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ই হচ্ছে অভিভাবকদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু।

এসব বিদ্যালয়ে নিজের সন্তানকে পড়ালেখা করানোর জন্য কোমলমতি শিশুদের সঙ্গে সঙ্গে অভিভাবকদেরও থাকে আগাম প্রস্তুতি। সরকারি এসব স্কুলে ভর্তির জন্য কোমলমতি শিশুদের অভিভাবকদের এখন যেন ঘুম হারাম।

 যার কারণে ভর্তি পরীক্ষা অনেকটাই যুদ্ধে রূপ নেয়।

ভর্তি কমিটির তথ্যমতে, চারটি বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে মোট আবেদন জমা পড়েছে তিন হাজার চারশ’ ৯৮টি। এর বিপরীতে আসন রয়েছে মাত্র সাতশ’ ২০টি। প্রতি আসনের জন্য এবার লড়াই করবে পাঁচ জন শিশু পরীক্ষার্থী। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন জমা পড়েছে এক হাজার সাতশ’ ৭৭টি।

এ তথ্য নিশ্চিত করে বরিশালের ওই চার সরকারি বিদ্যালয়ে ভর্তি কমিটির সদস্য সচিব মাহবুবা হোসেন বাংলানিউজকে বলেন, আগামী ১৯ ডিসেম্বর তৃতীয় শ্রেণির এবং ২১ ডিসেম্বর ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি ক্ষেত্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবছর চারটি বিদ্যালয়ে আবেদন জমা পড়েছে তিন হাজার চারশ’ ৯৮টি।

সদস্য সচিব মাহবুবা বলেন, বরিশাল জিলা স্কুলে তৃতীয় শ্রেণিতে দুইশ’ ২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে এক হাজার ২০টি, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে দুইশ’ ২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে এক হাজার দুইশ’ ৪৪টি। একইভাবে শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (কাউনিয়া) একশ’ ২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে পাঁচশ’ ৩৫টি এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে একশ’ ২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ছয়শ’ ৯৯টি।

এদিকে ষষ্ঠ শ্রেণিতে বরিশাল জিলা স্কুলে চারশ’ ৮৪ জন, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়য়ে চারশ’ ৯০ জন, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (কাউনিয়া) তিনশ’ ৩৩ জন এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে চারশ’ ৭০ জন শিশু শিক্ষার্থী ভর্তি হওয়ার জন্য আবেদন করেছে।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা স্বচ্ছ প্রক্রিয়ায় সম্পন্ন হবে। মেধার ভিত্তিতেই কোমলমতি শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। এজন্য পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কঠোর গোপনীয়তার ব্যবস্থা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এমএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad