ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

সিলেটে ১৭৬ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
সিলেটে ১৭৬ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস

সিলেট: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার সিলেট বোর্ডে ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। গত বছরের তুলনায় এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠার সংখ্যা বেড়েছে ১০৫টি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সিলেট শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

হাবিবা বাছিত বলেন, এবছর পাস করেনি এমন প্রতিষ্ঠান সিলেট বোর্ডে নেই।

এছাড়া এ বছর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দু’টি সূচকে বোর্ডের ফলাফল এগিয়েছে আগের বছরের তুলনায়। এর কারণ হিসেবে বিষয়ভিত্তিক এবছর ফলাফল ভালো হওয়ার কারণটি উল্লেখ করেছেন তিনি।

তিনি বলেন, এবার বাংলায় পাসের হার ৯৮ দশমিক ৭০ শতাংশ। গত বছর এ বিষয়ে পাসের হার ছিল ৯৭ দশমিক ৭৪ শতাংশ। ইংরেজিতে ৯৫ দশমিক ৯০ শতাংশ, গত বছর পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৯ শতাংশ। এবার গণিতে পাসের হার ৯৬ দশমিক ৩৮ শতাংশ, গত বছর ছিলো ৮৫ দশমিক ৪২ শতাংশ। সাধারণ বিজ্ঞানে এবার পাসের হার ৯৮ দশমিক ৪০ শতাংশ, আগের বছর ছিলো ৯৬ দশমিক ৮৪ শতাংশ। বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে এবার পাসের হার ৯৯ দশমিক ৬৩ শতাংশ, আগের বছর ছিল ৯৯ দশমিক ৪৫ শতাংশ, আইসিটিতে ৯৯ দশমিক ৭৩ শতাংশ, গত বছর ছিল ৯৯ দশমিক ৭৮ শতাংশ।

এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) সিলেটে পাসের হার ৯২ দশমিক ৭৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৭৭৩ জন শিক্ষার্থী।

এবার বোর্ডের অধীনে এক হাজার ৬০টি প্রতিষ্ঠানে এবার মোট ১ লাখ ৫৬ হাজার ৩৫৬ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৫৩ হাজার ৫৯৯ জন। অংশগ্রহণকারীদের মধ্যে ছেলে ৬৫ হাজার ৭৭৩ জন এবং মেয়ে ৮৭ হাজার ৮২৬ জন। এদের মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয় ১ লাখ ৪২ হাজার ৫৩২ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৬০ হাজার ৫৩৪ জন এবং মেয়ে ৮১ হাজার ৯৯৮ জন।

গতবারের থেকে এবার পাসের হার ১২ দশমিক ৯৭ শতাংশ বেশি, আর জিপিএ-৫ বেশি এসেছে ২ হাজার ৭৫টি।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এনইউ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa