ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

পিইসি-জেএসসি শিক্ষার জন্য ইতিবাচক নয়: ভিকারুননিসা অধ্যক্ষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
পিইসি-জেএসসি শিক্ষার জন্য ইতিবাচক নয়: ভিকারুননিসা অধ্যক্ষ ছবি: সংগৃহীত

ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা শিক্ষার জন্য ইতিবাচক নয় বলে মন্তব্য করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ফওজিয়া।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে ভিকারুননিসা নূন স্কুলের পিইসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের প্রতিক্রিয়া জানানোর সময় তিনি বাংলানিউজকে এ কথা বলেন।

প্রফেসর ফওজিয়া বলেন, আমার মতে, পিইসি ও জেএসসি পরীক্ষা না থাকাই উচিত।

ছোটবেলা থেকেই শিক্ষার্থীরা প্রতিযোগিতার পেছনে ছোটা শুরু করেছে। শিক্ষার জন্য বিষয়টি মোটেও ইতিবাচক নয়। আশা করি, ধীরে ধীরে এ পরীক্ষা দু’টি বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, ভিকারুননিসা নূন স্কুল রাজধানীর ঐতিহ্যবাহী বিদ্যালয়। দীর্ঘদিন ধরেই এখানকার মেয়েরা ভালো ফলাফল করে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। তবে গতবারের তুলনায় জিপিএ ৫-এর সংখ্যা কমেছে।

‘ঢালাওভাবে জিপিএ ৫ পাওয়া থেকে আমরা বেরিয়ে এসেছি। আমাদের এখন লক্ষ্য, শিক্ষার গুণগত মান বাড়ানো। সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। এ জন্য গত বছরের তুলনায় এবার জিপিএ ৫ কম পাওয়াকে আমি ইতিবাচক দৃষ্টিতেই দেখছি। ’

ভিকারুননিসার অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীরা যেন জিপিএ ৫-এর জোয়ারে ভেসে না যায়। তাদের ভিতটা মজবুত করতে হবে। জিপিএ ৫ পেলেই কারও ভিত মজবুত হয় না। পিইসি, জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তি হতে পারছে না- এমন উদাহরণ অনেক আছে।

তিনি বলেন, আমাদের শিক্ষাক্রম ও সিলেবাসের পরিবর্তনের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। শিক্ষার গুণগতমান বাড়ানোর বিষয়ে মনোযোগ দিতে হবে।

মঙ্গলবার প্রকাশিত পিইসি পরীক্ষায় ভিকারুননিসা নূন স্কুলের বেইলি রোড শাখায় শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৭৬ জন। জেএসসি পরীক্ষায় স্কুলটিতে পাসের হার ৯৯ দশমিক ৮৬ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৫৩ জন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ডিএন/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa