ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

বাংলানিউজকে জাবি উপাচার্য:

ছাত্রলীগ এ কাজ করতে পারে বিশ্বাস করি না

জাহিদুর রহমান, সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২
ছাত্রলীগ এ কাজ করতে পারে বিশ্বাস করি না

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যাকাণ্ডে ছাত্রলীগ জড়িত। কিন্তু এ তথ্যকে উড়িয়ে দিয়ে তাকে নিছক প্রচারণা দাবি করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর বলেছেন, ছাত্রলীগ এ কাজ করতে পারে তা আমি বিশ্বাস করি না।



দুপুরে জরুরি কাজে ঢাকা যাবার পথে বাংলানিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন উপাচার্য।

তিনি বলেন, ‘ছাত্রলীগ জড়িত বলে যে অভিযোগ বিভিন্ন মিডিয়ায় করা হচ্ছে তা অপপ্রচার। ’ জাবি ক্যাম্পাসে জুবায়ের হত্যাকাণ্ডে ছাত্রলীগ জড়িত নয়, সংগঠনের কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতির এ বক্তব্যের সাথে একমত পোষণ করে তিনি বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কোনো কমিটি নেই। তাদের কোনো কার্যক্রম নেই। ’

এরা ছাত্রলীগের সঙ্গে কোনোভাবেই সংশ্লিষ্ট না। ছাত্রলীগের কোনো কর্মী এরকম জঘন্য ঘটনা ঘটাতে পারে না বলেই আমি বিশ্বাস করি’।

হত্যাকাণ্ডে জড়িত ছাত্রলীগের একটি অংশকে গণমাধ্যমে উপাচার্যপন্থী বলে উল্লেখ করায় বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, ‘এই ক্যাম্পাসে উপাচার্য গ্রুপ বলে কোনো গ্রুপ নেই। ’

তিনি বলেন, ‘ছাত্রলীগের কোনো পক্ষকে সমর্থন দেওয়ার প্রশ্নই ওঠে না। বরং ছাত্রলীগের বিরুদ্ধে কোনো অভিযোগ পেলে তা কঠোরভাবে দেখা হয় বলেও দাবি তার। অতীতে ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে তাঁর প্রশাসনের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি।

মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ‘উপাচার্য গ্রুপ’ নামে পরিচিত অংশের কর্মীদের হামলায় জুবায়ের নিহত হয়েছে বলে খবর প্রকাশিত হলে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে উপাচার্যের মুখোমুখি হয় বাংলানিউজ।

উপাচার্য বলেন, ‘প্রাথমিক তদন্তে যে তিনজনের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে তাদের সবাইকে চিরতরে ক্যাম্পাস থেকে বহিষ্কার করা হয়েছে। অন্যদের বিরুদ্ধে এ অভিযোগ পাওয়া গেলে তাদেরকেও চিরতরে বহিষ্কার করা হবে ।

তিনি আরও দাবি করেন, হত্যাকাণ্ডের পরপরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার ফলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশ ফিরে এসেছে।

বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে ক্লাস ও পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হয়েছে দাবি করে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্বাভাবিক রাখতে সবার সহযোগিতা কামনা করেন উপাচার্য।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র ও ছাত্রলীগের সাবেক কর্মী জুবায়েরকে রোববার সন্ধ্যায় শহীদ রফিক-জব্বার হলে কুপিয়ে জখম করে ছাত্রলীগ কর্মীরা। সোমবার ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে।

বাংলাদেশ সময় : ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।