ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দাখিলে বাংলা-ইংরেজিতে ২০০ নম্বরের পরীক্ষা বাধ্যতামূলক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
দাখিলে বাংলা-ইংরেজিতে ২০০ নম্বরের পরীক্ষা বাধ্যতামূলক

ঢাকা: মাদ্রাসা শিক্ষায় দাখিলে এসএসসির মতো বাংলা ও ইংরেজিতে ২০০ নম্বর অধ্যয়ন বাধ্যতামূলক করা হয়েছে।  

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে মাদ্রাসা কারিকুলাম বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছর নতুন করে বই ছাপানো হবে। এরপর থেকে এই পাঠ্যক্রম চালু হবে।  

এতে করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের কিছু কিছু বিষয়ে উচ্চতর শিক্ষায় ভর্তি হতে মাদ্রাসা শিক্ষার্থীদের ক্ষেত্রে যে জটিলতা ছিল, তা দূর হবে। মাদ্রাসা কারিকুলাম বিষয়ে বৈঠক শেষে নুরুল ইসলাম নাহিদ এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।
 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দাখিল পর্যায়ে আমাদের সিদ্ধান্ত থেমে থাকবে না। আলিম পর্যায়েও পর্ববর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ’

প্রসঙ্গত, আলিম পর্যায়ে বাংলা ও ইংরেজিতে ১০০ নম্বর পড়ানো হয়।    

নতুন সিদ্ধান্তের ফলে দাখিলের শিক্ষার্থীরা ১৩০০ নম্বরের পরীক্ষা দেবে। অন্যদিকে এসএসসির শিক্ষার্থীরা ১১০০ নম্বরের পরীক্ষা দেবে।  

এই সিদ্ধান্তের ফলে দাখিল পর্যায়ে ধর্মীয় বিষয়গুলো কমবে না। ধর্মীয় বিষয়গুলো ঠিক রেখেই নতুন কারিকুলাম প্রণয়ন করা হবে। আগে দাখিল পর্যায়ে বাংলা ও ইংরেজিতে ১০০ নম্বর পড়ানো হতো।

সেই সঙ্গে মাদ্রাসা শিক্ষায় ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত মোট ১০০০ নম্বরের পরীক্ষা ১০৫০ নম্বরের করা হয়েছে।

অনেক মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়া হয় না বলে অভিযোগ রয়েছে- এ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, এ সম্পর্কে মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। যদি কেউ তা না করে বিধি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘন্টা, জানুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।