ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দশ হাজার এসএসসি পরীক্ষার্থী বেড়েছে সিলেট শিক্ষাবোর্ডে

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২
দশ হাজার এসএসসি পরীক্ষার্থী বেড়েছে সিলেট শিক্ষাবোর্ডে

সিলেট : ক্ষামাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডে গতবারের চেয়ে এবার বেড়েছে  ৯ হাজার ৯৪৯  পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থী ছিল ৪৮ হাজার ৫২৭ জন।

আগামী ১ ফেব্রয়ারি সারাদেশের মতো সিলেটের ৭২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিলেট শিবোর্ড জানিয়েছে, সিলেটে এবার ৫৮ হাজার ৪৭৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে নিয়মিত ৪৩ হাজার ৫৫৫ জন ও অনিয়মিত পরীক্ষার্থী ১৪ হাজার ৯১৫ জন এবং মানোন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা মাত্র ৬ জন।

এর মধ্যে নিয়মিত ছাত্র পরীক্ষার্থী ২০ হাজার ১৮৫ ও ছাত্রী ২৩ হাজার ৩৭০ জন। অনিয়মিত ছাত্র পরীক্ষার্থী ৫ হাজার ৭০৮ জন ও ছাত্রী ৯ হাজার ২০৭ জন। মানোনয়ন পরীক্ষার্থীর সংখ্যা ৬ জন।

বোর্ড সূত্রে আরো  জানা গেছে, ছাত্র পরীক্ষার্থীর চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি। গত বছরও বেশি ছিল। এবার গতবারের চেয়ে বেড়েছে ৫ হাজার ৯৮৭ জন। এ বছর এসএসসি পরীক্ষা শুরুর আগেই ঝরে পড়েছে ১৩ হাজার ৭৫৩ শিক্ষার্থী। ঝরে পড়ার হার ২৪ ভাগ। যা গত বছরের চেয়ে কম। গত বছর এ হার ছিল ৩২ দশমিক ৭২ ভাগ।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মনির উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘বিয়ে, নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য, অর্থনৈতিক টানা পোড়েনসহ নানা কারণে নবম শ্রেণীতে নিবন্ধনের পরও এসব শিক্ষার্থী ঝরে পড়েছে।

এ বছর পরীক্ষায় অংশগ্রহণের জন্য নবম শ্রেণীতে নিবন্ধন করেছিল ৫৭ হাজার ৩০৮  শিক্ষার্থী। কিন্তু দশম শ্রেণীতে এসে নির্বাচনী পরীক্ষা শেষে ফরম পূরণ করেছে ৪৩ হাজার ৫৫৫ জন। ফলে ঝরে পড়ার হার দাঁড়িয়েছে ২৪ ভাগে। তবে এ সংখ্যা গতবারের চেয়ে ৮ দশমিক ৭২ ভাগ কম। ’

সিলেট শিক্ষা বোর্ডে এবার ১০টি কেন্দ্র বেড়ে ৭২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৫৮ হাজার ৪৭৬  পরীক্ষার্থীর মধ্যে মানবিক বিভাগে ৪৩ হাজার ২৬৭  পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৭ হাজার ৪৪ জন ও ছাত্রী ২৬ হাজার ২২৩ জন।

বিজ্ঞান বিভাগে ১০ হাজার ১৪৩ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৩৮ জন ও ছাত্রী ৪ হাজার ৫০৫ জন।

আর ব্যবসায় শিক্ষা শাখায় মোট ৫ হাজার ৬৩  পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৩ হাজার ২১৫ জন ও ছাত্রী ১ হাজার ৮৫১ জন।
এসএসসি পরীক্ষার প্রস্তুতির ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক মো. মনির উদ্দিন বাংলানিউজকে জানান,  প্রতিবারের মত এবারও প্রতিটি কেন্দ্রের জন্য একটি করে ভিজিল্যান্স টিম ও জেলাওয়ারি ১টি করে ৪টি মোবাইল টিম থাকবে।

এর মধ্যে উপ পরীক্ষা নিয়ন্ত্রক মো. মোস্তফা কামাল আহমদের নেতৃত্বে ১টি, বোর্ডের সচিব অজয় কুমার দাশ মহালদারের নেতৃত্বে ১টি, কলেজ পরিদর্শক গোলাম কিবরিয়া তাপাদারের নেতৃত্বে ১টি ও বিদ্যালয় পরিদর্শক আবদুল মান্নান খানের নেতৃত্বে অপর টিম কাজ করবে।

তিনি আরো জানান, পরীক্ষার প্রস্তুতি পুরোদমে চলছে। ইতোমধ্যে প্রতিটি বিদ্যালয়েই প্রবেশপত্র পৌঁছানো হয়েছে।

বাংলাদেশ সময় : ১৪৪১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।