ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

শিক্ষা

বশেফমুবিপ্রবিতে মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
বশেফমুবিপ্রবিতে মাতৃভাষা দিবস পালন বশেফমুবিপ্রবিতে মাতৃভাষা দিবস পালন

ঢাকা: যথাযোগ্য মর্যাদায় জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।  

রোববার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।


 
শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে সর্বপ্রথম শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।  পরে শিক্ষক ও কর্মকর্তারা আলাদাভাবে শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন।  

এ সময় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, প্রধান প্রকৌশলী মো. আব্দুর রহিম, ডেপুটি রেজিস্ট্রার মো. মহিউদ্দিন মোল্লা, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. এএইচএম মাহবুবুর রহমান, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম, গণিত বিভাগের চেয়ারম্যান ড. মুহম্মদ শাহজালাল, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এসএম ইউসুফ আলী, ফিশারিজসহ অন্যান্য বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

এদিকে পুষ্পস্তবক অর্পণ শেষে ক্যাম্পাসে ‘মহান ২১শে ফেব্রুয়ারি ও বাঙালির জাতিসত্ত্বা’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।  

তিনি বলেন, ভাষা আন্দোলন বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছে এই ভূখণ্ডে। যার পরিণতিতে এসেছে একাত্তরের মুক্তিযুদ্ধ। আর এর প্রতিটি ধাপে নেতৃত্ব দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ভাষাভিত্তিক স্বাধীন দেশ দিয়ে গেছেন। কিন্তু আমরা তাকে ধরে রাখতে পারিনি।  

শেষে সবাইকে নিজ ভাষার শুদ্ধ চর্চার আহ্বান জানান উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এসএম ইউসুফ আলী। বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে ছয়টি বিভাগের চেয়ারম্যানরা বক্তব্য দেন।  

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa