ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানকে অতিরিক্ত ভর্তি ফি ফেরত দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১২

ঢাকা : নির্ধারিত ফি’র বেশি যেসব শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করেছে তা দ্রুত ফেরত দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সরকারের নির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগরী এলাকার আংশিক এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতনভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ, উন্নয়ন ফি’সহ আনুষঙ্গিক সকল খাতে বাংলা মাধ্যমে সর্বোচ্চ আট হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে সর্বোচ্চ দশ হাজার টাকা পর্যন্ত গ্রহণ করতে পারবে।

তবে কোনো শিক্ষা প্রতিষ্ঠানই উন্নয়ন খাতে তিন হাজার টাকার বেশি নিতে পারবে না।

কোনো প্রতিষ্ঠান উল্লিখিত অর্থের অতিরিক্ত আদায় করে থাকলে তা পরবর্তীতে মাসিক বেতনের সঙ্গে সমন্বয় অথবা ফেরত দিতে হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অতিরিক্ত ভর্তি ফি আদায় সম্পর্কিত ৭ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রদানকৃত সুপারিশের ওপর এক বিস্তারিত পর্যালোচনা সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বৈঠকে সিদ্বান্ত হয়েছে, ঢাকা মহানগরীর এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সরকার কর্তৃক ইতোপূর্বে নির্ধারিত ৫০০০ টাকার অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না। কোনো প্রতিষ্ঠান উল্লিখিত অর্থের অতিরিক্ত আদায় করে থাকলে তা পরবর্তীতে মাসিক বেতনের সঙ্গে সমন্বয় অথবা ফেরত দিতে হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, যুগ্ম-সচিব (মাধ্যমিক) এএস মাহমুদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ফাহিমা খাতুন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর শফিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময় : ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।