ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

শিক্ষা

বিদেশি শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষার দ্বার উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, জুন ১২, ২০২১
বিদেশি শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষার দ্বার উন্মোচন

ঢাকা: গত  শুক্রবার (১১ জুন) অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং ‘স্টাডি ইন ইন্ডিয়া’ ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি ফ্ল্যাগশিপ প্রকল্প, প্রথমবারের মত ‘স্টাডি ইন ইন্ডিয়া’ ভার্চ্যুয়াল এক্সপো শুরু করেছে। এই ভার্চ্যুয়াল এক্সপো চলবে ১৫ জুন পর্যন্ত।

পাঁচ দিনব্যাপী এ ভার্চ্যুয়াল এক্সপোতে করোনাভাইরাস মহামারি চলাকালীন ৪৫টি দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভারতের বহু সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে উচ্চশিক্ষার জন্য সহায়তা করা হবে। তাছাড়া ভার্চ্যুয়াল এক্সপোতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফুল স্কলারশিপ দেওয়া হবে।

‘স্টাডি ইন ইন্ডিয়া ভার্চ্যুয়াল এক্সপো’ ইভেন্টে ভারতে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের ভারতের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য বিভিন্ন অনুষদের প্রধানদের সঙ্গে মতবিনিময় করতে পারবে।

ভারতে উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে শিক্ষার্থীরা খুব সহজেই চলমান করোনা পরিস্থিতিতে নিজেদের বাড়িতে সুরক্ষিত থেকে অনলাইনে অংশগ্রহণের মাধ্যমে জানতে পারে। এজন্য শিক্ষার্থীদের এক্সপোতে  সম্পূর্ণ বিনামূল্যে অংশগ্রহণ করতে  এই লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে।  

এডসিল এর সিএমডি মনোজ কুমার ভার্চ্যুয়াল এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে বলেন, ‘এটি শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি সাক্ষাতের অনন্য সুযোগ। সাধারণত যেকোনো শিক্ষা মেলায় আমাদের সীমিত সংখ্যক স্টল এবং সামনাসামনি কথা বলার জন্য সীমাবদ্ধতার মধ্যে দিয়ে যেতে হয়। তবে ভার্চ্যুয়াল এক্সপোতে শিক্ষার্থীরা আগামী পাঁচ দিনের মধ্যে তাদের পছন্দমতো সময়ে খুব সহজেই অংশগ্রহণ করতে পারবে। ’

তিনি আরও বলেন, ‘অ্যাফেয়ার্স উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশ্বব্যাপী মেলা পরিচালনায় অত্যন্ত সহায়ক ও অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। আমরা আশা করি এই ভার্চ্যুয়াল এক্সপোতে শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকি ছাড়াই একটি আসল মেলার অভিজ্ঞতা পাবে। করোনাভাইরাস থেকে সুরক্ষিত থেকে এমনকি কোনো খরচ ছাড়াই এতে অংশগ্রহণ করতে পারবে। ’
‘স্টাডি ইন ইন্ডিয়া’ প্রোগ্রাম ভারতবর্ষের সুনামধন্য উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভারতে পড়াশোনা করতে সহায়তা করে। এই প্রোগ্রামটি ভারত সরকারের সত্যিই প্রশংসনীয় উদ্যোগ যা বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে বেড়ে ওঠা শিক্ষার্থীদের জন্য ভারতের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দেয়।

অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, সঞ্জীব বলিয়া বলেন, ‘আমাদের লক্ষ্য বিশ্বের উচ্চশিক্ষা গ্রহণ ইচ্ছুক শিক্ষার্থীদের ভারতীয় স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত করা। চলমান বৈশ্বিক মহামারিতে ভার্চ্যুয়াল এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই ঘরে বসে তথ্য পাবে এবং ভারতে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য সিদ্ধান্ত নিতে পারবে। আমাদের অন্যতম লক্ষ্য বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সঙ্গে এবং ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সেতুবন্ধনের কাজ চালিয়ে যাওয়া। ’

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুন ১২, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa