ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

৫০ শিক্ষার্থীকে বৃত্তিতে ভর্তির সুযোগ দিচ্ছে ইউল্যাব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
৫০ শিক্ষার্থীকে বৃত্তিতে ভর্তির সুযোগ দিচ্ছে ইউল্যাব

ঢাকা: মহান স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে দেশের সেরা কলেজগুলো থেকে বাছাই করে ৫০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীকে টিউশন ফিতে শতভাগ বৃত্তিতে ভর্তির সুযোগ দিচ্ছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

‘দি গ্লোরিয়াস ৫০’ শিরোনামের এ আয়োজনে ৫০ জন মেধাবী শিক্ষার্থী এবং বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদেরকে এ বৃত্তি দেওয়া হবে।



এ বৃত্তি বিষয়ে ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা বলেন, ইউল্যাব একটি লিবারেল আর্টস বিশ্ববিদ্যালয়। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য শিক্ষার্থীদের প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতায় স্বনির্ভর করে গড়ে তুলতে কাজ করছে ইউল্যাব। জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ এ মাইল ফলকে দাঁড়িয়ে সারা দেশের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ইউল্যাবের এই চেতনা ছড়িয়ে দিতে পেরে আমরা সত্যিই গর্বিত।

ইউল্যাব একটি গ্লোবাল র‌্যাংকিংয়ে স্থানপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়টি ব্যবসায় প্রশাসন, ইংরেজি, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম, ইইই এবং সিএসই কোর্স পরিচালনা করে। ইউল্যাবের স্বতন্ত্রতা নির্ভর করে এর সাধারণ শিক্ষা পাঠ্যক্রমের ওপর, যেখানে শিক্ষার্থীরা নির্দিষ্ট পাঠ্যপুস্তকের বাইরেও অত্যন্ত দক্ষ শিক্ষকদের অধীনে বহুবিধও জ্ঞানের সঙ্গে পরিচিত হতে পারে, যা তাদের জন্য সক্রিয় শিক্ষার ক্ষেত্র নিশ্চিত করে।

ইউল্যাবের নীতিমালায় রয়েছে-সমালোচনামূলক চিন্তাভাবনা, যোগাযোগ, আজীবন শিক্ষা, নেতৃত্ব এবং স্থায়িত্ব। শিক্ষা গবেষণায় ইউল্যাব গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এ বিশ্ববিদ্যালয়ে দশটি গবেষণাকেন্দ্র কাজ করছে। এতে সারাদেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় ইউল্যাব দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

ইউল্যাব প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদেরকে প্রায় ১৫ কোটি টাকা শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। এগুলোর মধ্যে উপাচার্য বৃত্তি ও ডিন বৃত্তি উল্লেখযোগ্য। ইউল্যাবের শিক্ষার্থীরা তাদের প্রতি সেমিস্টারের ফলাফলের ওপর ভিত্তি করেও বিভিন্ন ধরনের শিক্ষাবৃত্তি পেয়ে থাকে। এছাড়া ইউল্যাবে ভর্তির ক্ষেত্রেও এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে শিক্ষার্থীরা ১শ শতাংশ পর্যন্ত শিক্ষাবৃত্তি পেয়ে থাকে।  

ইউল্যাবের বৈশ্বিক খ্যাতি বিভিন্ন অ্যাওয়ার্ড প্রদানকারী সংস্থা দ্বারা স্বীকৃতি পেয়েছে। আধুনিক ও বিশ্বমানের কর্মমুখী শিক্ষা এবং শিক্ষার্থীদের মধ্যে সামাজিক ও রাষ্ট্রীয় দায়বদ্ধতা তৈরিতে লিবারেল আর্টস শিক্ষার মাধ্যমে বর্তমানে বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ইউল্যাব সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

সম্প্রতি দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বের শীর্ষ ১শ সৃজনশীল বিশ্ববিদ্যালয়ের তালিকায় ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে স্থান করে নিয়েছে ইউল্যাব।  

এর আগে টাইমস্ হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউল্যাব চতুর্থ স্থান অর্জন করে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa