ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থী নির্যাতন: অভিযুক্ত বহিষ্কার, ৪ জনের হলের সিট বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
শিক্ষার্থী নির্যাতন: অভিযুক্ত বহিষ্কার, ৪ জনের হলের সিট বাতিল

ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে এক জুনিয়র শিক্ষার্থীকে রুলিং চেয়ারে ঘুরিয়ে নির্যাতনের ঘটনায় সৌমিক জাহান নামে অপর এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সেই সঙ্গে র্যা গিংয়ের শিকার শিক্ষার্থী সাগর চন্দ্র দের চিকিৎসার যাবতীয় ব্যয় অভিযুক্ত শিক্ষার্থী সৌমিক জাহানের পরিবারকে বহন করতে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃংখলা কমিটি।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র সৌমিক জাহানকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তা জানাতে আগামী ১৫ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার পাশাপাশি অনুমতি ব্যতীত সাগর চন্দ্র দে কিভাবে হলে অবস্থান করেছিল তা জানতে আগামী ২১ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।  

এছাড়াও শৃঙ্খলা কমিটির সভায় অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষের ৪ আবাসিক শিক্ষার্থীর হলের সিট বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তারা হলেন- লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের রাজু মিয়া, অর্থনীতি বিভাগের নাজমুল হুদা দেওয়ানী, চারুকলা বিভাগের আফজাল হোসাইন শান্ত এবং চারুকলা বিভাগের খন্দকার রিফাদুল হাসান।

একই সঙ্গে চারুকলা বিভাগের মশিউর রহমান, বিজয় চন্দ্র শীল, অমর্ত অর্নব মিত্রকে সর্তকীকরণ নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।  

সোমবার (২১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শৃংখলা কমিটি এ আদেশ জারি করেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ন কবীর এ তথ্য নিশ্চিত করেন।  

এদিকে এ সিদ্ধান্তের প্রতিবাদে জানিয়ে তাৎক্ষণিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ মিছিল সমাবেশ করে প্রভোস্টেরর কক্ষে তালা ঝুলিয়ে দেয় একদল শিক্ষার্থীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তকে পক্ষপাতমূলক দাবি করে ঘটনার সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি জানান।  

এ বিষয়ে অগ্নিবীণা হলের প্রভোস্ট কল্যাণাংশু নাহা বাংলানিউজকে বলেন, শিক্ষার্থী সাগর চন্দ্রকে নির্যাতনের ঘটনায় সংশ্লিষ্টতার অপরাধে শিক্ষার্থী সৌমিক জাহানকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়াও আরও ৪ শিক্ষার্থীর হলের সিট বাতিলসহ তিন শিক্ষার্থীকে সতর্কীকরণ নোটিশ প্রদানের সিদ্ধান্ত দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃংখলা কমিটি।

প্রসঙ্গত, শিক্ষার্থী সাগর চন্দ্র দে নির্যাতনের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই তদন্ত প্রতিবেদনে পরিপ্রেক্ষিতে গত ২০ মার্চ রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে শৃংখলা কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।