ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দায়িত্ব নেবেন বিসিসির মেয়র, নগরভবনসহ নগরে সাজ সাজ রব

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
দায়িত্ব নেবেন বিসিসির মেয়র, নগরভবনসহ নগরে সাজ সাজ রব

বরিশাল: নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহের শেষে আনুষ্ঠানিকভাবে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) দায়িত্ব নেবেন নতুন নির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) ও তার পরিষদ। অর্থাৎ ১৪ নভেম্বর থেকে পূর্ণমেয়াদে নগর পিতার আসনে বসছেন তিনি।

এরই মধ্যে এই নিয়ে চলছে নানান জল্পনা-কল্পনা।

বিশেষ করে নগরভবনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কারও মুখে প্রশান্তির ছাপ থাকলেও, অনেকেই আবার রয়েছেন শঙ্কায়।  বিশেষ করে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর অনুসারী ঘনিষ্ঠজনরা শোকজ, সাসপেন্ড ও চাকরি হারানোর ভয়েও রয়েছেন। যদিও সেবামূলক এ প্রতিষ্ঠানে কাউকে অনর্থক হয়রানি করার সুযোগ নেই বলে জানিয়েছেন নতুন নির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত)।

এদিকে সবকিছুকে ছাপিয়ে নগরভবনে নতুন মেয়র আসবেন তাই সেখানে সাজ সাজ রবও বিরাজ করছে। গোটা নগর ভবনের বিভিন্ন স্থানে ক্ষুদ্র মেরামত ও ভবনের প্রবেশপথসহ করিডোরগুলোতে রঙের কাজ শেষ হয়েছে। নগর ভবন ও এনেক্স ভবনে করা হয়েছে আলোকসজ্জা।

নগর ভবনের কর্মকর্তারা জানিয়েছেন, বিগত সময়ে সিটি মেয়র ও কাউন্সিলররা নগর ভবনে অফিস করলেও বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এনেক্স ভবন ও তার বাসভবনে বসে বেশি কার্য সম্পাদন করেছেন। অথচ প্রশাসনিক সব শাখা নগর ভবনের প্রধান কার্যালয়ে, আর এখান থেকেই নাগরিকদের সবচেয়ে বেশি সেবা দেওয়া হয়।

এই ভবনে অফিস করেন এমন কর্মকর্তা ও কর্মচারীরা জানান, দীর্ঘদিন সংস্কারের অভাবে পুরাতন তিনতলা ভবনটির পেছনের অংশের অনেকগুলো কলাম ও ভিমে ফাটল ধরেছিল, সেই সঙ্গে নিচতলা থেকে তিনতলা পর্যন্ত ছাদ ও দেয়ালের অনেক জায়গার পলেস্তার খসে পড়েছিল। ফ্লোর ছিল ভাঙাচোরা। এর মধ্যে ওইসব জায়গায় সংস্কার কাজ করা হয়েছে।

এ বিষয়ে সিটি করপোরেশনের প্রশাসনিক শাখার কর্মকর্তারা বলছেন, প্রতিবারই নতুন মেয়র আসার আগে নগরভবনে কিছুটা সাজসজ্জার কাজ করানো হয়। এরই অংশ হিসেবে এ কাজ চলমান রয়েছে। তবে প্রধান নির্বাহী কর্মকর্তা না থাকায় সংস্কার কাজটি নতুন মেয়রের উদ্যোগেই করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

নির্বাহী প্রকৌশলী আবদুল মোতালেব মোবাইলে বাংলানিউজকে বলেন, গেট মেরামত, রং করাসহ ও ক্ষুদ্র এ কাজগুলো করানো হয়েছে। আর হিসাব শাখাসহ প্রশাসনিক পদগুলোতে লোক না থাকায় এখন কাউকে অর্থ দিতে পারেননি তারা। তবে নতুন মেয়র দায়িত্ব নেওয়ার পর বিষয়গুলো দেখবেন।

এদিকে নগর ভবনের বাইরে মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের অভিষেক অনুষ্ঠানকে ঘিরে বর্ণিল রূপে সেজেছে বরিশাল নগর। গোট নগরের গুরুত্বপূর্ণ সড়কে মেয়রের চলাচলের পথে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন তোরণ ও নকশি করা ফটক।  নগরের প্রধান প্রধান সড়কগুলোর পাশে শোভা পাচ্ছে ব্যানার-ফেস্টুন। সড়কের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকাকে বসানো হয়েছে বাহারি সাজে। চোখ ধাঁধানো আলোকসজ্জায় উৎসবের আমেজ বিরাজ করছে পুরো নগরজুড়ে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ১৪ নভেম্বর বরিশাল সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব নেবেন আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। নব-নির্বাচিত মেয়রকে বরণ করে নিতেই বরিশালজুড়ে এত আয়োজন।  

বৃহস্পতিবার (০৯ নভেম্বর) মেয়াদ শেষ হওয়ার চার দিন আগেই অব্যহতি নিয়েছেন বিদায়ী মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। ইতোমধ্যেই নব-নির্বাচিত মেয়রকে বরণ করতে ব্যস্ত সময় পার করছেন বরিশাল সদর আসনের এমপি ও মেয়রের অনুসারীরা।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।