ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সরকারি দলের সমালোচনা করে নিজেই আচরণবিধি ভাঙলেন তৈমূর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
সরকারি দলের সমালোচনা করে নিজেই আচরণবিধি ভাঙলেন তৈমূর

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিভিন্ন দলের প্রার্থীরা ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন ফরম জমা দিচ্ছিলেন। এ সময় তৃণমূল বিএনপি মনোনীত ঢাকা-৮ আসনের প্রার্থী এম এ ইউসুফও ফরম জমা দিতে আসেন।

তার সঙ্গে ছিলেন দলের মহাসচিব তৈমূর আলম খন্দকার। এ সময় সরকার পক্ষের লোকজন নির্বাচনী আচরণবিধি ভাঙছেন বলে অভিযোগ করেন তিনি। পরক্ষণে নিজেই একই কাজ করেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর ১২টা ২০ মিনিটের দিকে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা গেছে, তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকারের নেতৃত্বে ৩০-৪০ জনের একটি মিছিল আসে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সামনে। মিছিলে অংশ নেওয়াদের হাতে পোস্টার ও ব্যানার ছিল। মিছিল থেকে ঢাকা-৮ আসনের প্রার্থী এম এ ইউসুফের জন্য বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

অথচ, নির্বাচনী আচরণবিধি অনুযায়ী একজন প্রার্থী সর্বোচ্চ ৫ জনকে সঙ্গে নিয়ে মনোনয়ন ফরম জমা দিতে আসতে পারবেন। এক্ষেত্রে কোনো ধরণের মিছিল কিংবা শোডাউন করা যাবে না।

এ ঘটনার আগে দুপুর ১২ টার দিকে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তৈমুর। তার আগে সরকার দলের প্রার্থীরা মনোনয়ন জমা দিতে এসে মিছিল করেন, স্লোগান দেন। আলাপের সময় সাংবাদিকদের কাছে সে ব্যাপারে অভিযোগ করেন। বলেন, সরকার দলের প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দিতে গিয়ে আচরণ বিধি ভঙ্গ করেছেন।

কিন্তু এর ঠিক ২০ মিনিট পর তিনিসহ দলের নেতাকর্মীরা আচরণ বিধি ভাঙেন। সে ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে তৈমুর কোনো মন্তব্য করতে রাজি হননি।

তৃণমূল বিএনপি ছাড়াও নির্বাচনী আচরণ ভেঙেছেন ঢাকা-৬ আসনের লাঙ্গল প্রার্থী কাজী ফিরোজের সমর্থকরা। দেখা গেছে, দুপুর পৌনে একটার দিকে ফিরোজের সমর্থকদের মধ্য থেকে ৩০ জনের একটি মিছিল বের হয়। তারা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সামনে নানা ধরনের স্লোগান দেন।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।