ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শোকজ নোটিশের জবাব দিলেন রেলমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
শোকজ নোটিশের জবাব দিলেন রেলমন্ত্রী

পঞ্চগড়: শোকজ নোটিশের জবাবে ভবিষ্যতে নির্বাচনী আচরণবিধি মেনে চলার অঙ্গীকার করেছেন পঞ্চগড়-২ আসনের নৌকার প্রার্থী ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুর ১২টার সময় পঞ্চগড়-২ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ ইসমাইল হোসাইনের খাস কামরায় উপস্থিত হয়ে লিখিতভাবে নোটিশের জবাবে এ অঙ্গীকার করেন তিনি।

 

নোটিশের জবাব দেওয়ার পর রেলমন্ত্রী সুজন সাংবাদিকদের বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে আমি  বলেছি, যারা ভোট দেবে না, তাদের তালিকা করা হবে। এতে আচরণবিধি লঙ্ঘন হয়েছে। এজন্য আমাকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়। এ ব্যাপারে আমি আদালতকে বলেছি, যে দুটি ধারায় আপনারা নোটিশ দিয়েছেন, আসলে আমার বক্তব্য উসকানিমূলক বক্তব্যের মধ্যে পড়ে না। একজন প্রার্থী হিসেবে আমার দায়িত্ব ভোটারদের আহ্বান জানানো। যারা ভোটে আসবে না, তাদের তো তালিকা আলাদা থাকছেই। এছাড়া ভোট কেউ দেবে না, ভোটে কেউ আসবে না-এমন বক্তব্য তো দেইনি।

তিনি আরও বলেন, যেহেতু নোটিশ দেওয়া হয়েছে, তাই  আমি এসেছি। আর ভবিষ্যতে এ বিষয়ে আমি সতর্ক থাকব। যাতে আচরণবিধি ভঙ্গ না হয়। আমি নিজেও একটি নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও অবাধ এবং অংশগ্রহণমূলক নির্বাচন চাই। আগামীতে এমন কোনো বক্তব্য দেব না, যাতে ভোটারদের উৎসাহিত করা না হয়ে বিপরীত হয়। তাই এ বিষয়ে সব সময় সতর্ক থাকব।

পঞ্চগড়-২ আসনের নৌকার প্রার্থী ও রেলমন্ত্রী সুজন এর আগে শনিবার (২৩ ডিসেম্বর) জেলার দেবীগঞ্জ উপজেলার পামুলীতে এবং সোমবার (২৫ ডিসেম্বর) বোদা উপজেলার চন্দনবাড়ী এলাকায় পৃথক নির্বাচনী সভায় অংশ নিয়ে বক্তব্য দেন। এসময় তিনি ভোট দিতে না গেলে তাদের তালিকা
করার হুমকি দেন এবং বলেন, ‘একটি দল বের হয়েছে। তারা বলছে, ভোট দেবে না। তাদের কথায় যদি কেউ ভোট দিতে কেন্দ্রে না যায়, তাহলে ভোট দেওয়া নিয়ে আমরা দুটি লিস্ট করছি, একটি কারা ভোট দিতে কেন্দ্রে যাচ্ছে আর একটিতে থাকবে, কারা যাচ্ছে না। আপনি সরকারি সুযোগ সুবিধা নেবেন আর নাগরিক অধিকার ভোট দিতে যাবেন না, তা হবে না। ’ এ বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা লঙ্ঘন হওয়ায় কেন আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে না, তা বুধবার (২৭ ডিসেম্বর) দুপুর ১২টার মধ্যে সশরীরে উপস্থিত হয়ে লিখিতভাবে ব্যাখ্যা দিয়ে জানাতে নোটিশ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।