ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সৈয়দপুরে জামানত হারালেন ৪ চেয়ারম্যান প্রার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, মে ২৪, ২০২৪
সৈয়দপুরে জামানত হারালেন ৪ চেয়ারম্যান প্রার্থী

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে চার চেয়ারম্যান প্রার্থী জামানত হারিয়েছেন।  

সদ্য সমাপ্ত এ নির্বাচনে মোট ছয়জন প্রার্থী ভোটযুদ্ধে অবতীর্ণ হন।

এর মধ্যে দুজন প্রার্থী জামানত রক্ষার ভোট পেলেও চারজন জামানত হারিয়েছেন।  

এ নির্বাচনে দোয়াত-কলম প্রতীকের রিয়াদ আরফান সরকার রানা ৩২ হাজার ৫৪৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। ১৭ হাজার ৪৯২ ভোট পেয়েছেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনারস প্রতীকের আজমল  হোসেন।

সূত্র জানায়, এ উপজেলা পরিষদের নির্বাচন গত ২১ মে অনুষ্ঠিত হয়। এতে মোট বৈধ ভোটার সংখ্যা ছিল ৬৭ হাজার ৩০। বাতিলকৃত ভোটের সংখ্যা ছিল ১ হাজার ৯৯২টি। সর্বমোট প্রদত্ত ভোটের সংখ্যা ছিল ৬৯ হাজার ২২টি। যা প্রদত্ত ভোটের শতকরা হার ৩১ দশমিক।  

ঘোড়া প্রতীকে ১ হাজার ৮৬৮ ভোট পেয়ে চেয়ারম্যান প্রার্থী ফয়সাল দিদার, মোটরসাইকেল প্রতীকে ৫ হাজার ৩২ ভোট পেয়ে জয়নাল আবেদীন, হেলিকপ্টার প্রতীকে ৭০৭টি ভোট পেয়ে মহসিন আলী ও টেলিফোন প্রতীকে ৯ হাজার ১৭৯ ভোট পেয়ে মোস্তফা ফিরোজ জামানত হারিয়েছেন।
 
সূত্র মতে, সংশোধিত বিধি অনুযায়ী প্রার্থীদের জামানত রক্ষায় প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট পেতে হবে। এতদিন তা ছিল এক অষ্টমাংশ। এ ছাড়া এবার প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হয় অনলাইনে। প্রতীক বরাদ্দের আগে প্রার্থীরা জনসংযোগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালান। প্রার্থীরা সাদাকালোর পাশাপাশি রঙিন পোস্টার ও ব্যানার টাঙান। এবার বিধিমালায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক সইসহ তালিকা জমা দেওয়ার বিধান বাদ দেওয়া হয়েছে।

জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে জামানত পাঁচ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, মে ২৪, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।