ঢাকা, মঙ্গলবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১৩ আগস্ট ২০২৪, ০৭ সফর ১৪৪৬

নির্বাচন ও ইসি

এনআইডি সংশোধন: পাসওয়ার্ড কর্মচারীকে দিলে দায় কর্মকর্তার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
এনআইডি সংশোধন: পাসওয়ার্ড কর্মচারীকে দিলে দায় কর্মকর্তার

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন সংক্রান্ত সফটওয়্যারের পাসওয়ার্ড কোনো কর্মকর্তা তার অধীনস্ত কর্মচারীকে দিলে সেই দায় সংশ্লিষ্টদের নিতে হবে। এক্ষেত্রে পাসওয়ার্ড চুরি বা অন্য কোনো অজুহাত চলবে না।

সোমবার (১২ আগস্ট) এনআইডি জালিয়াতি রোধে সম্প্রতি এমন হুঁশিয়ারি সকল মাঠ কর্মকর্তাদের দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এনআইডি শাখার সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম এ সংক্রান্ত নির্দেশনাটি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, মাঠ পর্যায়ের সিনিয়র জেলা এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদের এনআইডি-টু সফটওয়্যার ব্যবহার করে ভোটার লিস্ট ডাউনলোড এবং এনআইডি কার্ড প্রিন্ট করার জন্য সুযোগ দেওয়া হয়েছে।  

কিন্তু বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, কিছু কিছু কর্মকর্তা ভোটার লিস্ট ডাউনলোড এবং এনআইডি কার্ড প্রিন্ট করার জন্য প্রদত্ত ইউজারের আইডি, পাসওয়ার্ড এবং ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) তার দপ্তরের অপারেটরের সঙ্গে শেয়ার করছেন যা মূলত অপারেটরকে অপরাধ করার সুযোগ করে দেওয়া।  

এই সুযোগে কর্মচারীরা কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) থেকে এনআইডি সংশোধন করে থাকতে পারে যার জন্য কর্মকর্তাই দায়ী থাকবেন। যেহেতু কর্মকর্তা তার পাসওয়ার্ড ও ওটিপি শেয়ার করেছেন। কারণ এনআইডি-টু সফটওয়্যারের ইউজার আইডি, পাসওয়ার্ড এবং সিএমএসের (এনআইডি সংশোধনের সফটওয়্যার) ইউজার আইডি পাসওয়ার্ড একই।

এর ফলে কোনো অপরাধ ঘটানো হলে সেজন্য কর্মকর্তাকেই দায়ী করা হবে।  

পাসওয়ার্ড চুরি হয়েছে অথবা সফটওয়্যার থেকে আউট হয়ে গেছে, এ জাতীয় বক্তব্য আমলে নেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয় নির্দেশনাটিতে।  

বাংলাদেশ সময় ১৭২৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।