ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

জরুরি প্রয়োজন ছাড়া ইভিএম সংশ্লিষ্টদের ছুটি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
জরুরি প্রয়োজন ছাড়া ইভিএম সংশ্লিষ্টদের ছুটি নয়

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনকে সামনে রেখে আইডেনটিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) বা এনআইডি প্রকল্পের মাঠ পর্যায়ে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরদের জরুরি প্রয়োজন ছাড়া ছুটি না নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (০৫ জানুয়ারি) আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (অর্থ প্রশাসন) নুরুজ্জামান খান স্বাক্ষরিত এ নির্দেশনা আঞ্চলিক, সিনিয়র জেলা, জেলা, থানা, উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে- আগামী ৩০ জানুয়ারি ডিএনসিসি এবং ডিএসসিসির মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইতোপূর্বে অনুষ্ঠিত সব ইভিএম নির্বাচনে ওই ডাটা এন্ট্রি অপারেটরদের দায়িত্ব পালনে তাদের দক্ষতা, নিষ্ঠা ও সততা প্রসংশনীয় ছিল।

তারই ধারাবাহিকতায় ওই নির্বাচনে আইডিইএ প্রকল্পের মাঠ পর্যায়ের কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরদের ইভিএম ভোটকেন্দ্রগুলোতে কারিগরি সহায়তা, বিভিন্ন নির্বাচনী কাজের দায়িত্ব পালনের জন্য মনোনীত করা হবে। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনকালীন কোনো ডাটা এন্ট্রি অপারেটর যেন অত্যন্ত জরুরি ব্যতিত কোনো ছুটি ভোগ না করেন, সে জন্য আগে থেকে তাদের ছুটিভোগে নিরুৎসাহিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকার দুই সিটি নির্বাচনের বর্তমানে আপিল কার্যক্রম চলছে। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।