ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

উৎপাদনের ৭৫ শতাংশ স্মার্টকার্ড বিতরণ করেছে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
উৎপাদনের ৭৫ শতাংশ স্মার্টকার্ড বিতরণ করেছে ইসি

ঢাকা: উৎপাদনের ৭৫ দশমিক ২৬ শতাংশ উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ করেছে নির্বাচন কমিশন। অবিশষ্টগুলোর বিতরণের কাজ চলছে।

সম্প্রতি নির্বাচন কমিশনের (ইসি) মাসিক সমন্বয় সভায় স্মার্টকার্ড প্রকল্প পরিচালক এ তথ্য উপস্থাপন করেছেন বলে জানা গেছে। সভায় স্মার্টকার্ড বিতরণের ক্ষেত্রে নাগরিকদের ডাটা নট ফাউন্ড সমস্যাটি বড় বাধা হিসেবেও চিহ্নিত করেছেন কর্মকর্তারা।

সূত্রগুলো জানিয়েছে, বর্তমানে ইসির কাছে ৪৫ লাখের মতো ব্ল্যাক স্মার্টকার্ড রয়েছে। বিতরণের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে ৭ কোটির মতো কার্ড। আর এগুলোর মধ্যে বিতরণ হয়েছে ৫ কোটি ৭০ লাখ স্মার্টকার্ড।  

এ বিষয়ে স্মার্টকার্ড বা আইডিইএ-২ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের জানিয়েছেন, স্মার্টকার্ড উৎপাদনের লক্ষ্যমাত্রা আর ৯ কোটিতে সীমাবদ্ধ নেই। ২০২৫ সালের মধ্যে ১৫ কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়া হবে।  

২০১১ সালের বিশ্বব্যাংকের সহায়তায় আইডিইএ প্রকল্পটি হাতে নেয় নির্বাচন কমিশন। এরপর কার্ড সরবরাহের জন্য ফরাসী কোম্পানি অবার্থার টেকনোলজিজের সঙ্গে চুক্তি করে। কিন্তু তারা ৯ কোটি কার্ড দিতে না পারায় চুক্তি বাতিল করে ইসি। এরপর সিদ্ধান্ত হয় বাংলাদেশ মেশিন টুলসল ফ্যাক্টরির কাছ থেকে স্মার্টকার্ড প্রস্তুত করে নেওয়া হবে। এরমধ্যে আইডিইএ প্রকল্পের মেয়াদ শেষ হয়। সরে যায় বিশ্বব্যাংক। ফলে ২০২১ সালে হাতে নেওয়া হয় আইডিইএ-২ প্রকল্প। এতে সরকারি তহবিল থেকে অর্থের যোগান দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।