ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মাসব্যাপী এশীয় চারুকলা প্রদর্শনী

বাউল গানের মধ্য দিয়ে শেষ হলো দুই দিনের সেমিনার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
বাউল গানের মধ্য দিয়ে শেষ হলো দুই দিনের সেমিনার

শেষ হলো ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর ‘হোম এন্ড ডিসপ্লেসমেন্ট’ বিষয়ক দুই দিনের সেমিনার। বাউল গান পরিবেশনার মধ্য দিয়ে ইতি টানা হয় এই আয়োজনের।

শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে লেখক অধ্যাপক নাজমা খান মজলিশের বক্তব্যের মধ্যদিয়ে শুরু হয় সেমিনার। আলোচক হিসিবে সেখানে উপস্থিত ছিলেন স্থপতি সাইফ উল হক।  

বেলা দুইটায় লেখক ড. আজহার আহমেদের বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারের দ্বিতীয় পর্বের শুরু হয়। এ পর্বে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সমসদ মর্তুজা। বেলা সাড়ে ৩টায় লেখক ও শিল্প সমালোচক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম সবাইকে ধন্যবাদ জানিয়ে দুই দিনব্যাপী সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়।

সেমিনার শেষে বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে পরিবেশিত হয় বাউল গানের আসর।  

সমবেত সঙ্গীতের পাশাপাশি বাউল আসরে সংগীত পরিবেশন করেন দেশের খ্যাতনামা বাউল শিল্পীরা। এদের মধ্যো রয়েছে- চন্দনা মুজমদার, টুন টুন ফকির, নয়ন সাধু, বাউল গরিব মুক্তার, লতিফ শাহ, এম আর মানিক, ডলি মন্ডল, এলিজা পুতুল, এলিজা পুতুলসহ অর্ধশত বাউল শিল্পী।

দেশের আনাচে কানাচে লোকসাহিত্যের যতো উপাদান ছড়িয়ে আছে তার মধ্যে বাউল গান অন্যতম। বাঙ্গালির হাজার বছরের সংস্কৃতির স্বরুপ আন্তর্জাতিক অঙ্গণে তুলে ধরতে এবারের ১৯তম এশীয় চারুকলা প্রদশনী-২০২২ এর তৃতীয় দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ছিলো এই বাউল গানের আসর। এই পরিবেশনা দেখে মুগ্ধতা প্রকাশ করেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শতাধিক চারুশিল্পীরা।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ ডিসেম্বর)  ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১৪ দেশের অংশগ্রহণে মাসব্যাপী নানা আয়োজনের এ চারুকলা প্রদশর্নী চলবে ২০২৩ সালের ৭ জানুয়ারি পর্যন্ত। রোববারের (১১ ডিসেম্বর) আয়োজনে থাকছে বিদেশী শিল্পীদের নিয়ে নৌ-বিহার।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।