ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

‘স্বল্প ব্যয়ে নতুন স্থানে নতুন নাটক’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
‘স্বল্প ব্যয়ে নতুন স্থানে নতুন নাটক’

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান  নতুন উদ্যোগ নিয়েছে। গত ৯ আগস্ট থেকে তারা এই কার্যক্রম পরিচালনা করছে।

দেশের জেলা-উপজেলা, থানা পর্যায়ে মঞ্চনাটককে ছড়িয়ে দিতে ও মঞ্চনাটকের শিল্পীদের মধ্যে পেশাদারি ভাবনা বিকশিত করার লক্ষ্যে চলছে ‘স্বল্প ব্যয়ে নতুন স্থানে নতুন নাটক’ শীর্ষক নির্দেশক কর্মশালা।
 
আয়োজকরা জানান, এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১ ডিসেম্বর) থেকে ফরিদপুরে শুরু হয়েছে ছয় দিনের কর্মশালা। সেখানকার ২০টি নাট্য̈দলের নিদের্শকরা এতে অংশ নিয়েছেন। কর্মশালা শেষে তারা কর্মশালার নতুন ভাবনাকে কাজে লাগিয়ে  স্বল্প ব্যয়ে নতুন নাটক নির্মাণ ও নাটক মঞ্চায়ন করবেন।

আয়োজকরা আরও জানান, এর উদ্দেশ্য হলো- প্রথাগত থিয়েটারের বাইরে গিয়ে উপজেলা পর্যায়ে নতুন  স্থানে নাটক প্রদর্শন করা, নতুন স্থানের সাধারণ মানুষকে নাটকের দর্শক হিসেবে সম্পৃক্ত করা, সমসাময়িক বিষয় নিয়ে নাটক তৈরি, অভিনয়রীতিতে বাচিক অভিনয়ের পাশাপাশি শারীরিক অভিনয়ের বিষয়টি গুরুত্ব দেওয়া, সেট, লাইট, পোশাক, মিউজিক, রূপসজ্জা ও প্রপস্ গতানুগতিক ধারা অনুসরণ না করেও কীভাবে নতুন ভাবনায় থিয়েটার তৈরি হতে পারে তার অনুসন্ধান প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।