ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

তুরস্ক উৎসবে সেরা পরিচালক জসিম আহমেদ

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
তুরস্ক উৎসবে সেরা পরিচালক জসিম আহমেদ ছবি: সংগৃহীত

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে সাজানো ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ প্রামাণ্যচিত্রটি তুরস্ক উৎসবে পুরস্কার জিতেছে।

দেশটির আনকারায় হাঁক-ইস স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে এ ছবির জন্য সেরা পরিচালকের সম্মান উঠেছে জসিম আহমেদের হাতে। বুধবার (২০ ডিসেম্বর) আনকারার হোটেল হিলটন গার্ডেন ইনে জাঁকজমকপূর্ণ আয়োজনে পুরস্কারটি গ্রহণ করেন তিনি।

হাঁক-ইস স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে ছিলো ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। তুরস্ক সরকারের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের আয়োজনে হয়ে থাকে হাঁক- ইস' শিরোনামের এই চলচ্চিত্র উৎসব। এবারের আসরে ১২৪টি দেশ থেকে ৫,৪০৪টি ছবি জমা পড়ে।

এর আগে ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে মোবাইল ফোনে এর দৃশ্যগুলো ধারণ করেছেন নির্মাতা জসিম আহমেদ। ৪ মিনিট ১৩ সেকেন্ড ব্যাপ্তির এই প্রামাণ্যচিত্রে কোনও ধারাবর্ণনা আর সাক্ষাৎকার নেই। এতে রয়েছে ইংরেজি, ইতালিয়ান, ফরাসি, স্প্যানিশ ও তুর্কি ভাষার সাবটাইটেল। ছবিটির পাণ্ডুলিপি লিখেছেন ফরিদ আহমেদ। সংগীত পরিচালনা ও শব্দসজ্জায় রিপন নাথ।

জসিম আহমেদের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দাগ’ অংশ নিয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে। এতে অভিনয় করেছেন শশী, শতাব্দী ওয়াদুদ ও বাকার বকুল।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।