ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

দেশ বাঁচাতে মাটি বাঁচাতে হবে: ববি ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৭
দেশ বাঁচাতে মাটি বাঁচাতে হবে: ববি ভিসি বিশ্ব মৃত্তিকা দিবসের র‌্যালি

বরিশাল: ‘পৃথিবীর যত্ন, ধরণী থেকে শুরু হয়’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে বরিশালে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সকাল ৯টায় বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সোসাইটির যৌথ আয়োজনে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে কুইজ প্রতিযোগিতা, প্রশ্নোত্তর পর্ব এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে সেমিনার অনুষ্ঠিত হয়।

ববির জীববিজ্ঞান অনুষদের ডিন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. হাসিনুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সোসাইটির প্রেসিডেন্ট বিশিষ্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. এস এম ইমামুল হক।

প্রধান অতিথির বক্তব্যে ড. ইমামুল হক বলেন, মাটি হচ্ছে মায়ের মতো, মা থেকেই মাটি শব্দটি এসেছে। মা যেমন সবকিছু ধারণ করে ঠিক তেমনি মাটিও সব কিছুকে ধারণ করে। কিন্তু আমরা এ মাটিকে যথেচ্ছাচার ব্যবহার করে তার উর্বরা শক্তি অনেকটাই ক্ষয়িষ্ণু করে ফেলেছি। এ জন্য দরকার সঠিক ভূমি ব্যবস্থাপনা নীতিমালা। প্রতিবছর প্রায় ১ শতাশং জমি বিলীন হয়ে যাচ্ছে, এ বিষয়ে সরকার এখন সচেতন হয়েছে। তারা জমির বিলীন রোধকল্পে ইতোমধ্যে ব্যাপক কর্মসূচি নিয়েছে।

দেশকে বাঁচাতে হলে মৃত্তিকাকে বাঁচাতে হবে মন্তব্য করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ৫ ডিসেম্বরকে বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে জাতিসংঘ কর্তৃক স্বীকৃতি আদায়ের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবল। তার ঐকান্তিক প্রচেষ্টার ফলেই এদিনটি সমগ্র বিশ্বে বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। দিবসটি পালনের মাধ্যমে বছরে অন্তত একবার করে হলেও আমরা এই মৃত্তিকাকে নিয়ে আলোচনা করতে পারি। আর তাই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচিত দিবসটি যথাযথভাবে পালনে স্ব স্ব অধিদপ্তর ও দপ্তর সমূহকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া।  

বিশেষ অতিথি হিসেবে সেমিনারে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন, সরকারি বিএম কলেজের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মফিজুর রহমান, বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট বরিশালের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ হোসেন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বরিশাল আঞ্চলের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির হোসেন।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান মো.  ইব্রাহীম মোল্লা, গণিত বিভাগের চেয়ারম্যান হেনা রানী বিশ্বাসসহ বিভাগীয় শিক্ষকমন্ডলী, ছাত্র উপদেষ্টাসহ মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

সেমিনার শেষে ববির মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের একঝাঁক তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের সম্পাদনায় প্রকাশিত পরিবেশ বিষয়ক ম্যাগাজিন Termite এর মোড়ক উন্মোচন করেন উপাচার্য।

অন্যদিকে মঙ্গলবার সকালে নগরের কাশিপুরে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বরিশাল মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনিস্টিটিউট।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।