ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নাগরিক সমাজ ও কপ-১৭

আব্দুল্লাহ আল রেজ়ওয়ান নবীন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১
নাগরিক সমাজ ও কপ-১৭

এবারের কপে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছেন বিভিন্ন দেশের ১৬ হাজার ৩শ জন প্রতিনিধি। এর মধ্যে সরকারি প্রতিনিধি দলের সদস্য হিসেবে ৭ হাজার ৭শ জন এবং নাগরিক সমাজের সদস্য হিসেবে ৭ হাজার ১শ জন রয়েছেন।

বাকিরা হচ্ছেন সংবাদকর্মী।

বিশ্বের নানা প্রান্তের মানুষ কপ-১৭ তে নানা দাবি নিয়ে যোগ দিয়েছেন। এখানে এসে অন্যরকম এক সাধুর দেখা পেলাম। যিনি সবাইকে সবজি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কেউ কেউ আবার মানুষকে দৈনন্দিন জীবনে সংযমী হওয়ার বুদ্ধি দিচ্ছেন।

সাধারণ মানুষ ছাড়াও বিভিন্ন সংগঠন তাদের দাবি দাওয়াও তুলে ধরছেন সম্মেলনে। অক্সফাম দাবি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও সমুদ্রে দূষণের মাত্রা কমিয়ে আনার দাবি জানাচ্ছে। আর ক্রিশ্চিয়ান এইড তাদের ক্লাইমেট জাস্টিস ক্যাম্পেইনের মাধ্যমে দরিদ্র মানুষের অধিকার আদায়ের দাবি তুলে ধরছে।

আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট এসেছে পৃথিবীতে দূরারোগ্যের মাত্রা বেড়ে যাওয়ার পিছনে জলবায়ু পরিবর্তনের কারনের কথা মানুষকে জানাতে। বনায়ন নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানও আছে সম্মেলনে। তারা অভিযোজন, নির্গমন নিয়ে গবেষণার কথা সবার সঙ্গে ভাগ করছে।

কানকুনে অনুষ্ঠিত কপ-১৬ এর পূর্ব পর্যন্ত নারীদের নিয়ে কোন এজেন্ডা ছিল না। তাই এবারের কপে সে বিষয়ে আলোচনার জন্য ডারবানে এসেছে আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান উইমেন এনভারমেন্ট এন্ড ডেভেলপমেন্ট।

ধর্ম ভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানও চেষ্টা করছে তাদের বিশ্বাসীদের জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতন করতে। পাহাড়ের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে নেপাল ভিত্তিক আন্তরাষ্ট্রীয় সংস্থা ইসিমোড। তারা ডারবানে এসেছে জলবায়ু পরিবর্তনের ফলে পাহাড়ে বরফ গলাসহ বিরূপ প্রভাবের বিষয়ে মানুষকে সচেতন করতে।

এনজিওগুলো প্রতিদিনই বিভিন্ন সাইট ইভেন্টের মাধ্যমে তাদের বিভিন্ন কার্যক্রম সবার কাছে তুলে ধরছে। এতে মানুষ অংশ নিচ্ছে নিজেদের অভিজ্ঞতাকে আরেকটু ঝালাই করে নিতে।

এদিকে বিভিন্ন শ্রেণীভিত্তিক সংস্থাকেও কপে কর্মকান্ড পরিচালনার অনুমোদন দিয়েছে জাতিসংঘ। শুক্রবার তরুণরা তাদের দাবি আদায়ের জন্য পালন করেছে তরুণ ও ভবিষ্যত প্রজন্ম দিবস। বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে পালিত হয় এই দিবস।

সকালেই প্রেস কনফারেন্সে জলবায়ু ন্যায্যতার কথা জানিয়ে দেয় কপ-১৭ তে আসা তরুণরা।

আব্দুল্লাহ আল রেজ়ওয়ান নবীন
ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন, ব্রিটিশ কাউন্সিল
বাংলাদেশ ইয়ুথ মুভমেন্ট ফর ক্লাইমেট (বিওয়াইএমসি)
www.facebook.com/BDYOMOC

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।