ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

ইতিহাসের এই দিন

লেখক অজিতকুমার গুহের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
লেখক অজিতকুমার গুহের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ এপ্রিল ২০১৬, শুক্রবার। ০২ বৈশাখ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি
•     ১৪৫২ - ইতালির কালজয়ী চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির জন্ম।
•     ১৭০৭ - সুইজারল্যান্ডের প্রখ্যাত ডাক্তার, নক্ষত্র ও গণিতবিদ লিওনার্দ অয়লার জন্মগ্রহণ করেন।
•     ১৯১২ - উত্তর আটলান্টিক মহাসাগরের নিউফাউন্ডল্যান্ডে বিখ্যাত টাইটানিক জাহাজ দুই হাজার দুইশো ২৪ জন ত্রু ও যাত্রী নিয়ে ডুবে যায়।
•    ১৯১৪ - বাঙালি শিক্ষাবিদ এবং লেখক অজিতকুমার গুহের জন্ম। অজিতকুমার ১৯৪০ সাল থেকে ১৯৪২ সাল পর্যন্ত শান্তিনিকেতনে ছিলেন। সেসময় তিনি রবীন্দ্রসাহিত্যে ব্যুৎপত্তি লাভ করেন। পরবর্তীকালে এ বিষয়ে তিনি মননশীল প্রবন্ধ রচনা করেছিলেন। তিনি রবীন্দ্রনাথের সঞ্চয়িতা, সোনার তরী ও গীতাঞ্জলি এবং কালিদাসের মেঘদূত-এর মতো গুরুত্বপূর্ণ সাহিত্যগ্রন্থ সম্পাদনা করেছেন। এছাড়াও সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে তিনি বহু প্রবন্ধ রচনা করেন।
•     ১৯৫৭ - জগদীশ গুপ্তের প্রয়াণ। তিনি ভারতীয় উপমহাদেশের অন্যতম কবি, ঔপন্যাসিক ও ছোট গল্পকার। কবি হিসেবে তিনি প্রথমে আত্মপ্রকাশ করলেও ছোট গল্পকার-রূপে বাংলা সাহিত্যে স্থায়ী আসন লাভ করেন। ছোটগল্পের বিশিষ্ট শিল্পী ছিলেন জগদীশ গুপ্ত। গভীর জীবনবোধ, সুঠাম কাহিনীবিন্যাস ও নিপুণ চরিত্র নির্মাণে তাঁর ছোটগল্প সমৃদ্ধ হয়েছে।
•     ১৯৯৭ - মিনায় হাজি ক্যাম্পে অগ্নিকান্ডে ৩শ ৪৩ জন হাজির মৃত্যু হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৬
এসএমএন/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।