ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ফিচার

বিশ্বের সবচেয়ে উঁচু আউটডোর এলিভেটর

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
বিশ্বের সবচেয়ে উঁচু আউটডোর এলিভেটর

ঢাকা: দক্ষিণ-কেন্দ্রীয় চীনে অবস্থিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট উলিংইয়ুয়ান। কোয়ার্টজ-বেলেপাথরের উলিং পর্বতমালার ভাঁজে দাঁড়িয়ে উচ্চতা মাপছে সুউচ্চ একটি এলিভেটর।

তবে কাচের দেয়াল পরিবেষ্টিত বেইলং এলিভেটরটি পাহাড়চূড়ায় চড়ার জন্য নয়, এতে চড়ে পর্যটকরা উপভোগ করতে পারেন হুনান প্রদেশের মনোরম প্রাকৃতিক দৃশ্য।
হান্ড্রেড ড্রাগন এলিভেটর নামে পরিচিত বেইলং এলিভেটরটি উচ্চতায় এক হাজার ৭০ ফুট। কাচের দেয়ালে ঘেরা তিনটি ডবল-ডেকার এলিভেটর প্রতি দফায় ৫০ জন পর্যটক বহন করতে পারে। ঘণ্টায় বেইলং এলিভেটর ওঠা-নাম‍া করে প্রায় এক হাজার চারশো জন মানুষ নিয়ে। নিচে থেকে সর্বোচ্চ সীমায় পৌঁছ‍াতে এর সময় লাগে দেড় মিনিটের মতো।


বেইলং এলিভেটরের নির্মাণকাজ শুরু হয় ১৯৯৯ সালে ও ২০০২ সালে তা পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ওই একই বছর নানা বিতর্কের মুখোম‍ুখি হয়েও উলিংইয়ুয়ানকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে ইউনেস্কো। এরপর ২০১৫ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অফিসিয়ালি বেইলংকে বিশ্বের সবচেয়ে উঁচু আউটডোর লিফট বলে ঘোষণা করে। এ পর্যন্ত মোট তিনবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছে বেইলং এলিভেটর।

বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে উঁচু ফুল-এক্সপোজার অ‍াউটডোর এলিভেটর, সবচেয়ে উঁচু ডবল-ডেক সাইটসিইং এলিভেটর ও সবচেয়ে উঁচু, সবচেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন ও দ্রুততম প্যাসেঞ্জার ট্রাফিক এলিভেটর হিসেবে খ্যাত।


ডেয়ারডেভিল এলিভেটরটি নির্মাণে খরচ পড়েছে ১২ মিলিয়ন ডলার। প্রতিবছর বেইলংয়ে চড়ে দুঃসাহসিক পরিদর্শনে অংশ নেন প্রায়  প্রায় পাঁচ মিলিয়ন পর্যটক।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।