ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

ফিচার

বিশ্বের সবচেয়ে বয়স্ক শিকারি তিমি!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
বিশ্বের সবচেয়ে বয়স্ক শিকারি তিমি!

ঢাকা: একশো পাঁচ বছরের দাদিমা। জে২ নামেও রয়েছে তার পরিচিতি।

ধারণা করা হয়, এটি বিশ্বের সবচেয়ে বয়স্ক শিকারি তিমি। সম্প্রতি এ নারী শিকারি তিমিকে (অর্কা) ওয়াশিংটনের সান জুয়ান দ্বীপের উপকূলে দেখেছেন হায়দার ম্যাকলিনটায়ার নামের এক আলোকচিত্রী।

বয়স্কা শিকারি তিমি একঝাঁক তরুণ বংশধরদের সঙ্গে ঝাঁপাঝাঁপি করছিলো। শক্তিশালী তিমিকে দেখে মনে হয়, এর বয়স সর্বচ্চ ৭০ হবে। নাতি-নাতনিদের সঙ্গে তার এ স্বতঃস্ফূর্ততা ছিলো ভীষণ!

ম্যাকলিনটায়ার বলেন, তাদের সামাজিকীকরণ দেখে আমি খুশি হয়েছি। এরা মানুষের চেয়ে অনেক বেশি সামাজিক প্রাণী।


এসব তিমিরা যেখানে খাবারের পর্যাপ্ততা পায়, সেখানে সংঘবদ্ধভাবে বসবাস করে ও বংশবৃদ্ধি করে। তবে দক্ষিণে বসবাসকারী অর্কাদের প্রায়ই বিচ্ছিন্ন হতে হয়। কারণ সেখানে খাবারের অপর্যাপ্ততা তাদের প্রতিনিয়ত খাদ্য সন্ধানে ব্যস্ত রাখে।

শিকারি তিমির আরেক নাম অর্কা। দাঁতওয়ালা এ তিমি প্রজাতি মূলত মহাসাগরীয় বৃহত্তর ডলফিন পরিবারের সদস্য। আর্কটিক, অ্যান্টার্কটিকা ও গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বসবাসকারী অর্কারা মাছ, সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী যেমন- সিল ও ডলফিনভোজী। ছোট ও বড় তিমিরাও এদের আক্রমণের স্বীকার হয়।

এরা সেরা শিকারি। কিন্তু এদের শিকার করতে পারে এমন কোনো শিকারি নেই মহাসাগরে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদশ সময়: ০১০২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।