ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

ফিচার

ছবিতে হজরত শাহজালালের (র.) ৬৯৭তম ওরস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬
ছবিতে হজরত শাহজালালের (র.) ৬৯৭তম ওরস ছবি: আবু বকর সিদ্দিকী/বাংলানিউজ

সিলেট: ভক্তদের জিকিরে মুখর হজরত শাহজালাল (রহ.) মাজার। প্রতি বছর আরবি মাসের ১৮, ১৯ ও ২০ জিলক্বদ হজরত শাহজালাল (র.) মাজারে ওরস অনুষ্ঠিত হয়।

সে মোতাবেক সোমবার (২২ আগস্ট) শুরু হওয়া ওরস শেষ হয় বুধবার (২৪ আগস্ট)। বিশাল এ আয়োজন উপলক্ষে ধর্ম-বর্ণ ও ধনী-গরীর নির্বিশেষে সব শ্রেণির মানুষের আগমন এখন মাজারে।

ওরসে ভক্ত আশেকানদের ঢল মাজারে। এটিকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাফেলা। সঙ্গে মাজার এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচস্তরের নিরাপত্তা বলয়, সুন্দর পরিবেশ। সব মিলিয়ে মাজারের বিভিন্ন চিত্র উঠে এসেছে বাংলানিউজের ক্যামেরায়।

মাজারে ঢুকতেই চোখে পড়বে দোকানপাট। যেখানে সাজিয়ে রাখা হয়েছে মান্নত সুতা, তাসবি, শিরনি, আগরবাতি-মোমবাতিসহ বিভিন্ন প্রকার জিনিসপত্র।

ভক্তরা মাজারে ওরসের শিরনিতে দান করেন ছাগল ও খাসির একাংশ। শেষ রাতে শিরনি তৈরির জন্য এগুলো জবাই করা হয়।

মাজারে আসা ভক্তরা দরগাহ পুকুরে ওজু সেরে নেন। এই পুকুরে রয়েছে গজার মাছ। প্রতি বছরের মতো এবারও দরগাহে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত আশেকানরা মান্নত হিসেবে শিরনিতে গরু দিয়ে থাকেন। সামিয়ানা টাঙিয়ে সেসব গরু রাখা হয়েছে মাজার এলাকায়।

দরগাহ সংশ্লিষ্টরা জানিয়েছেন, ওলিকূল শিরোমনি হজরত শাহজালালের (রহ.) ৬৯৭তম ওরস শুরু চলছে। দুই দিনব্যাপী ওরসকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসন এবং মাজার কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৬
এনইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।