ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ফিচার

প্রজাপতি ছুঁয়ে দিলেই ‘শুদ্ধ’ হয়ে যাই

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
প্রজাপতি ছুঁয়ে দিলেই ‘শুদ্ধ’ হয়ে যাই ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): স্পর্শানুভূতির রয়েছে মৃদু উত্তাপ। রয়েছে সমুদ্রসফেন উত্তেজনা।

অনিঃশেষ ভালোবাসা হয়ে সে ফুটে উঠে নির্জন কোনো অবসরে। তার একটুখানি পরশে প্রতিটি জীবনই আপনা থেকেই খুঁজে পায় পরিপূর্ণ সার্থকতা।
 
অচেনা প্রজাপতি তখন আর প্রাকৃতিক পতঙ্গ নয়, প্রিয় মানুষটির সার্থক এক সুদৃশ্য প্রতিনিধি। বহু প্রতিক্ষিত আমার সেই ব্যক্তিত্বটি যদিও এখন সম্মুখপানে নেই, কিন্তু রয়েছে তার এ প্রতিনিধি। যে আমাকে তার অনুগত হয়ে কিছুক্ষণের দেখভাল করবে। যার আহ্বানে বারবার জেগে উঠবো শুদ্ধতার পুষ্পরেণু হয়ে।
 
নির্জনতায় এভাবেই প্রতিটি প্রজাপতি তখন ভালোবাসার আশ্চর্য এক প্রতীক হয়ে ধরা দেয় প্রতিটি প্রেমিক যুগলের মননে।
 
লাউয়াছড়া জাতীয় উদ্যান তখন আর উদ্যান নয়। হৃদয়ের বিশেষ একটি স্থান। পুরোটাই প্রেয়সীহীন, অথচ আপাদমস্তক প্রেয়সীভাবনা গোপন কুঞ্জবন। প্রকৃতি তখন একাকার হয়ে আমার চির ভালো লাগায় এসে মেশে।
 
শরীরে তার রূপের যাদু! স্পর্শে গভীর ভালোবাসার উত্তাপ! এ দু’টো দিয়েই সে মুগ্ধ করে বিশ্বপ্রকৃতি। বিশ্বহৃয়দে আসে ভালোবাসার বান।

প্রজাপতিপ্রেমীরা আপন আপন প্রেয়সীর কথা মনে করেই গোপনে ভালোবাসে প্রতিটি প্রজাপাতিকে।  
 
সপ্তাহখানেক আগে একটি প্রজাপতি আমার ডান হাতের বুড়ো আঙুলে কোথা থেকে যেন উড়ে এসে বসলো। মুহূর্তেই রোমঞ্চিত হয়ে উঠলাম। সতর্কতা বেড়ে গেলো প্রচুর যাতে আমার শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গগুলোর অকস্মাৎ নড়াচড়ায় সে পালিয়ে না যায়।
 
আমার সতর্কতা নিরাপত্তা দিলো তাকে। এ প্রজাপতির নাম ‘আয়ানদাঁড়ি’। ইংরেজি নাম Common Ciliate Blue.
 
বেশ কিছুক্ষণ চললো আমার শরীরে বসে তার এমন যাত্রাবিরতি নেওয়ার পালা। সে কী বুঝতে পারছে তার এই অনাকাঙ্ক্ষিত শারীরিক উপস্থিতিতে আমার প্রিয় মানুষটিরই গভীর পরশ যে পেয়েছি আমি! যা সংগোপনের অভিবন্দনায় মুগ্ধ। হৃদয় তখন ভালোবাসা বানে উত্তাল!
 
আমাকে রাঙিয়ে, শুদ্ধ করে তারপর সে দূরে, বহু দূরে হারিয়ে গেলো।
 
বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
বিবিবি/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।