ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের যাত্রা শুরু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের যাত্রা শুরু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।



২৭ ফেব্রুয়ারি, ২০১৭, সোমবার। ১৫ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
-১৫৫৮ সালে রুশ বাণিজ্যিক মিশন প্রথমবারের মতো লন্ডনে এসে পৌঁছায়।
-১৯০০ সালে ব্রিটিশ লেবার পার্টি প্রতিষ্ঠিত হয়।
-১৯৩৩ সালে কমিউনিস্ট ষড়যন্ত্রের জার্মান নাৎসিরা রাইখস্টাগে অগ্নিসংযোগ করে।
-১৯৭৩ সালে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন স্থাপিত হয়।
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বা বিএইসি দেশের একটি বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান ও অন্যতম নিয়ন্ত্রক সংস্থা। এর প্রধান উদ্দেশ্য হলো, শান্তিপূর্ণ উদ্দেশে আণবিক শক্তি উৎপাদন ও এটি নিয়ে গবেষণা করা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর ২৭ ফেব্রুয়ারি, ১৯৭৩ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

প্রথমে বিএইসি পাট গবেষণা ইনিস্টিটিউটের ভবনে তাদের কার্যক্রম শুরু করে। এরপর স্থানান্তরিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৪ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে কার্যক্রম শুরু করে। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বর্তমানে শেরেবাংলা নগরের আগারগাঁওয়ে অবস্থিত। ১৯৮৮ সালের পূর্বে প্রতিষ্ঠানটির নাম ছিল, বাংলাদেশ আণবিক শক্তি কমিশন, এরপর নাম পরিবর্তন করে রাখা হয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। তিনটি শ্রেণিতে বিভক্ত হয়ে পরমাণু কমিশন তাদের সব গবেষণা কার্যক্রম পরিচালনা করে থাকে, ভৌত বিজ্ঞান, জৈব বিজ্ঞান ও প্রকৌশল।

জন্ম
-২৮০ সালে রোমক সম্রাট কনস্টানটাইন দ্য গ্রেটের জন্ম।
-১৮৯৯ সালে নোবেলজয়ী [১৯২৩] কানাডীয় শরীরতত্ত্ববিদ চার্লস হাবার্ট বেস্টের জন্ম।
-১৯০২ সালে নোবেলজয়ী [১৯৬২] মার্কিন ঔপন্যাসিক জন স্টেইনবেকের জন্ম।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।