ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

লুথার কিং আততায়ীর গুলিতে নিহত হন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৭
লুথার কিং আততায়ীর গুলিতে নিহত হন মার্টিন লুথার কিং

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৪ এপ্রিল, ২০১৭, মঙ্গলবার। ২১ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৬০ - পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল স্বাধীনতা লাভ করে।
১৯৬৮ - যুক্তরাষ্ট্রের মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং উগ্রপন্থি শ্বেতাঙ্গ আততায়ীর গুলিতে নিহত হন। আমেরিকায় নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। ১৯৬৩ সালে ওয়াশিংটন অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে তার ঐতিহাসিক ভাষণের শিরোনাম ছিল- আই হ্যাভ এ ড্রিম। মানবাধিকার বিষয়ের ওপর প্রদত্ত এই ভাষণকে ইতিহাসের অন্যতম সেরা ভাষণ বলা হয়।
১৯৭৯ - পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও একাত্তরে বাংলাদেশে গণহত্যা পরিচালনার অন্যতম কুশীলব জুলফিকার আলী ভুট্টো’র ফাঁসি।

জন্ম
১৯৬৫ - বিখ্যাত আমেরিকান চলচ্চিত্র অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র।

মৃত্যু
১৯৩২ - নোবেলজয়ী জার্মান রসায়নবিদ উইলহেম অসওয়াল্ড
১৯৩৯ - ইরাকের দ্বিতীয় বাদশাহ গাজি বিন ফয়সাল।
১৯৪০ - বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত অমূল্যচরণ বিদ্যাভূষণ।
১৯৭১ - প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ যোগেশচন্দ্র ঘোষ।
১৯৯০ - শক্তিমান বাঙালি অভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়া।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।