ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ!

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, মে ১৩, ২০১৭
প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ! প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ! ছবি: শাকিল- বাংলানিউজ

ঢাকা: রাজধানীর ফার্মগেট ফুটওভার ব্রিজ। নগর জীবনের ব্যস্ততা নিয়ে গ্রীষ্মের প্রখর রোদ মাথায় করে ছুটছেন কর্মচঞ্চল মানুষ। নিজ নিজ গন্তব্যে ছুটে চলা এসব মানুষের এতোটুকু ফুরসত নেই কোনো দিকে চাওয়ার।

তবে কর্মব্যস্ত অনেককেই থামতে বাধ্য করছে হাতের সুন্দর লেখা দিয়ে জীবন সংগ্রামের কথা লিখে যাওয়া প্রতিবন্ধী শরীফ। মানুষের সহায়তা পেতে রাজধানীতে এসেছে প্রতিকূলতা জয় করে লেখাপড়া অব্যাহত রাখা অষ্টম শ্রেণির এই শিক্ষার্থী।

ফার্মগেটের সেজান পয়েন্টের সামনের ফুটওভার ব্রিজের সিঁড়ির মুখে বোর্ড ও মার্কার পেন নিয়ে বসেছে শরীফ। নিবিড় মনোযোগ দিয়ে কালো রঙের মার্কার পেনে গোটা গোটা অক্ষরে লিখে যাচ্ছে নিজের কথা। প্রতিটি অক্ষরের মধ্যে রয়েছে মানুষের কাছে একটু সহ‍ানুভূতি পাওয়ার প্রত্যাশা। প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ! ছবি: শাকিল- বাংলানিউজশরীফের বাড়ি টাঙ্গাইলের শফিপুরে। শারীরিক অস্বাভাবিকতা নিয়ে দরিদ্র কৃষক বাবা-মায়ের ঘরে জন্ম তার। নিজের অদম্য ইচ্ছায় টাঙ্গাইলের একটি প্রতিবন্ধী স্কুলে অষ্টম শ্রেণিতে পড়ছে শরীফ। পড়াশোনার খরচ বহনে দরিদ্র পরিবারের অক্ষমতায় মানুষের সহায়তা চেয়ে নিজেই পথে নেমেছে।

ব্রিজের কোনায় বসা শরীফের অস্বাভাবিক গড়নের হাতের সুন্দর গোটা গোটা অক্ষরের লেখা পথচারীদের দৃষ্টি আর্কষণ করছে। ওভারব্রিজ পারাপারের সময় বোর্ডের লেখাগুলো পড়ে সাধ্যমতো সাহায্য করে যাচ্ছেন তাকে। প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ! ছবি: শাকিল- বাংলানিউজঅনেকেই দাড়িয়ে দেখছেন, কি লেখে প্রতিকূলতা জয় কর‍া এ ছেলেটি।

হাতের সুন্দর লেখা দেখে দীর্ঘ সময়ের অনুশীলনে এমন হাতের লেখা রপ্ত করা সম্ভব বলে মন্তব্য করছেন অনেকেই।

শরীফ নিজের মনের মতো লিখে যাচ্ছে, ‘আমি শরীফ। আমি পড়াশোনা করি। অষ্টম শ্রেণিতে পড়ি। আপনাদের একটু সহায়তায় আমি পড়াশোনা চালিয়ে যেতে পারি। আল্লাহ মানুষকে সাহায্য করা পছন্দ করেন...। ’প্রতিকূলতা জয় করতে রাজধানীতে অদম্য শরীফ! ছবি: শাকিল- বাংলানিউজলেখার সময় একবারের জন্যও মুখ তুলে কারো দিকে তাকাচ্ছে না শরীফ। পরীক্ষার খাতায় উত্তর লেখার মতো করে লিখেই যাচ্ছে।
 
তবে শনিবার (১৩ মে) দুপুরে গিয়ে জানতে চাইলে মাথাটা একটু উঁচু করে শরীফ বলে, ‘সর্ম্পকে এক ভাই এখানে বসিয়ে দিয়ে গেছেন। আজকেই প্রথম ফার্মগেটে বসেছি। এখানে যে টাকা-পয়সা পাবো, তা পড়াশোনার পেছনে খরচ করবো’।
 
বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ১৩, ২০১৭
আরআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।