ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ফুটবল

আগুস্তোর গোলে সেমিফাইনালে আবাহনী

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
আগুস্তোর গোলে সেমিফাইনালে আবাহনী

ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে এক টানটান উত্তেজনার ম্যাচ উপহার দিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব এবং আবাহনী লিমিটেড। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে দানিয়েল রাফায়েল আগুস্তোর শেষ দিকের গোলে ১-০ ব্যাবধানে জয় পেয়েছে আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী।

বসুন্ধরা কিংসের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট কাটলো তারা।

ম্যাচের স্কোরলাইন দেখে বোঝার উপায় নেই ম্যাচটি কতটা প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ছিল। পুরো ম্যাচের পরতে পরতে উত্তেজনার রেনু ছড়িয়েছে দুই দলই। শুরুর মিনিট থেকেই আক্রমণ-প্রতিআক্রমনে জমে ওঠে ম্যাচ। প্রথমদিকে হাই লাইন প্রেসিং করে আবাহনীকে বিপাকে ফেলেছিলেন নদীর বেগ। আজকের ম্যাচে শেখ জামালের স্ট্রাইকার পজিশনে খেলেছেন নদীর বেগ।

১৫তম মিনিটে শেখ জামালের ডিফেন্ডার রায়হান হাসানের লম্বা থ্রোয়ে নদীর বেগ হেড করার পর দুরের পোস্টে থাকা স্টুয়ার্ট কর্নেলিয়াস মাথা ছোঁয়াতে পারেননি। একটু পর ডান দিক দিয়ে বক্সে ঢুকে পড়া স্টুয়ার্টের শট আটকান আলমগীর।  

২৪তম মিনিটে ভালো সুযোগ পায় আবাহনী। দানিয়েল কলিনদ্রেস এক ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়িয়েছিলেন গোলমুখে, সেখানে ভালো অবস্থানেও ছিলেন পিটার এনওরাহ, কিন্তু দরকারি টোকা দিতে পারেননি এই নাইজেরিয়ান। ৩৩তম মিনিটে বক্সের ঠিক উপর থেকে নদিরবেগের শট ফিস্ট করে আটকান শহীদুল আলম সোহেল।

প্রথমার্ধে দুই দলই আক্রমণের পরসা সাজিয়ে বসলেও গোলের দেখা মেলেনি কারও। ফলে গোলশূণ্য অবস্থায়ই বিরতীতে যায় দুই দলা। প্রচণ্ড গরমের কারণে দুই অর্ধে দুটি কুলিং ব্রেক দেওয়া হয়।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় দুই দল। তবে সুযোগ নষ্টের মিছিল পিছু ছাড়ছিল না। ৫৮তম মিনিটে কলিনদ্রেসের কর্ণারে রাফায়েল অগাস্তোর হেড লক্ষ্যভ্রষ্ট হলে হতাশা বাড়ে আবাহনীর। চার মিনিট পর ওতাবেকের ক্রসে নদিরবেগের ডাইভিং হেড সরাসরি যায় শহীদুলের কাছে। হেডের গতিপথ একটু এদিক-ওদিক হলে গোল পেতে পারত শেখ জামালের।

৬৮তম এলিটা কিংসলে ও এনওরাহ কেউ পারেননি টোকা দিতে। পরের পাল্টা আক্রমণ থেকে পাওয়া সুযোগ উড়িয়ে মারেন স্টুয়ার্ট। ৮২তম মিনিটে ডেডলক ভাঙ্গেন রাফায়েল আগুস্তো। কর্নার থেকে বক্সের মধ্যে দারুণভাবে হেডে জামালের জালে বল পাঠান রাফায়েল।

পিছিয়ে পড়ে জামাল ম্যাচে সমতা আনার চেষ্টা করে। বেশ কয়েকটি জোরালো আক্রমণ করে। নির্ধারিত সময়ের অন্তিম মুহূর্তে জামালের একটি আক্রমণ পেনাল্টির সম্ভাবনা তৈরি করে। রেফারি পেনাল্টির বাশি না বাজানোয় খেলোয়াড়রা অসন্তোষ প্রকাশ করেন। ম্যাচে পাঁচ মিনিট ইনজুরি সময় ছিল। রেফারির শেষ বাশির পর আবাহনী সেমিতে যাওয়ার উল্লাস করে।

অন্য দিকে জামালের ফুটবলাররা রেফারিকে ঘিরে ধরেন। ফেডারেশন কাপের ম্যাচ এখন প্রতি সপ্তাহের মঙ্গলবার অনুষ্ঠিত হয়। ১৮ এপ্রিল তৃতীয় কোয়ার্টার ফাইনালে ঢাকা মোহামেডান চট্টগ্রাম আবাহনীর এবং ২ মে শেষ কোয়ার্টারে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি শেখ রাসেলের বিপক্ষে খেলবে।

মোহামেডান ও চট্টগ্রাম আবাহনীর মধ্যকার বিজয়ী দল বসুন্ধরা কিংসের বিপক্ষে খেলবে এবং ঢাকা আবাহনীর সেমিফাইনালের প্রতিপক্ষ নির্ধারিত হবে রহমগঞ্জ ও শেখ রাসেলের মধ্যকার ম্যাচের পর।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।