ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

নাটকীয় জয়ে নেশনস লিগের ফাইনালে মদ্রিচের ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
নাটকীয় জয়ে নেশনস লিগের ফাইনালে মদ্রিচের ক্রোয়েশিয়া

রোমাঞ্চ, নাটকীয়তা, হতাশা, উৎকণ্ঠা, আনন্দ— কী ছিল না এই ম্যাচে। ৯০ মিনিটের চার গোলের দুর্দান্ত লড়াইয়েও বিচ্ছিন্ন করা যায়নি দুই দলকে।

বাতাসে পেনাল্টির সুবাসও ছড়িয়েছিল। কিন্তু ১২০ মিনিটেই লড়াই শেষ করে প্রথমবারের মতো উয়েফা নেশনস লিগের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। সেমিফাইনালে স্বাগতিক নেদারল্যান্ডসকে ৪-২ গোলে হারিয়েছে লুকা মদ্রিচের দল।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর আবারও আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠল ক্রোয়াটরা। কিন্তু আগের গল্পে হতাশাই সঙ্গী হয়েছে তাদের। ফ্রান্সের কাছে হেরে রানার্সআপেই সন্তুষ্ট হতে হয়েছে। গত বছর কাতার বিশ্বকাপে তৃতীয় হয়েছে তারা। ফর্মের সেই ধারাবাহিকতা ধরে রাখার ফলেই নেশনস লিগের ফাইনালে উঠল দলটি।

কিন্তু সেমিফাইনালে ফেভারিট ছিল নেদারল্যান্ডসই। ঘরের মাঠ বলে কথা। রটারডামের দে কুইপ স্টেডিয়ামে ম্যাচের ৩৪ মিনিটে এগিয়ে যায় ডাচরা। ম্যাটস উইফারের পাস থেকে জাল খুঁজে নেন দনিয়েল মালেন।  এগিয়ে থাকার স্বস্তি নিয়েই বিরতিতে যায় স্বাগতিকরা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ক্রোয়েশিয়া।  

৫৫তম মিনিটে পেনাল্টি থেকে ক্রোয়াটদের সমতায় ফেরান আন্দ্রেজ ক্রামারিচ। আট মিনিট পর সফরকারীদের এগিয়ে দেন পাসালিচ। তাতে জয়ের স্বপ্ন দেখতে থাকেন মদ্রিচরা। অন্যদিকে ম্যাচে ফিরতে মরিয়ে হয়ে চেষ্টা করে নেদারল্যান্ডস। তাদের সেই প্রচেষ্টার ফল মেলে ম্যাচের একদম শেষ মুহূর্তে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ছয় মিনিটে দারুণ এক গোলে ডাচদের সমতায় ফেরান নোয়া লাং।  

ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে! যেখানে পুরোপুরি ক্রোয়েশিয়ার একচ্ছত্র আধিপত্য। ৯৮ মিনিটে বক্সের বাইরে থেকে দূরপাল্লার বাঁকানো শটে ক্রোয়াটদের এগিয়ে দেন ব্রুনো পেতকোভিচ। ডাচদের কফিনে শেষ পেরেকটি ঠুকান মদ্রিচ। ১১৬ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান ৪-২ করেন ক্রোয়াট অধিনায়ক। ম্যাচ শেষে সেরা খেলোয়াড়ের পুরস্কারটিও উঠে ৩৭ বছর বয়সী এই মিডফিল্ডারের হতে।

এমন ম্যাচ সহজে ভুলবেন না মদ্রিচ, ‘আমার ক্যারিয়ারে প্রচুর পাগলাটে ম্যাচ খেলেছি আমি, কিন্তু এটা অবশ্যই হৃদয়বিদারক ম্যাচগুলোর একটি। নিরপেক্ষ ভক্তরা উপভোগ করবে, কারণ এই ম্যাচ তাদের সর্বোচ্চ বিনোদন দিয়েছে। নাটকীয়তা, ঘুরে দাঁড়ানো, শেষ সেকেন্ডে গোল। আমাদের দ্বিতীয় গোলটা হজম করা উচিত ছিল না। কিন্তু এটা হয়েছে... সৌভাগ্যবশত, আমরা ভালোই প্রতিক্রিয়া দেখিয়েছি। নিজেদের বলেছি, চলো ফাইনালটা অর্জন করি কারণ আমরা ভালো খেলছি। আমরা দ্রুত একত্রিত হয়ে ম্যাচে ফিরে আসি। ’

নেশনস লিগের দ্বিতীয় সেমিফাইনালে আজ লড়বে ইতালি-স্পেন। যেখানে জয়ী দলের বিপক্ষে আগামী রোববার ফাইনালে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।