ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

অনিয়মিত একাদশ খেলিয়েও বাংলাদেশের বড় জয়

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
অনিয়মিত একাদশ খেলিয়েও বাংলাদেশের বড় জয়

সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। ভুটানের বিপক্ষে আজ ম্যাচটি ছিল নিয়মরক্ষার।

সেই ম্যাচে বেঞ্চের শক্তি পরীক্ষা করে নিলেন কোচ সাইফুল বারী টিটু। মূল একাদশে আনলেন নয়টি পরিবর্তন। বেঞ্চের ফুটবলারদের নিয়েই দল জিতলো ৪-০ ব্যবধানে।  

আজ দিনের প্রথম ম্যাচে নেপালকে হারিয়ে ফাইনালের টিকিট কেটেছে ভারত। ম্যাচের পর ভারতের কোচ শুক্লা দত্ত বলেছিলেন বিশ্রামের সুযোগ পাচ্ছেন না ফুটবলাররা। তবে বাংলাদেশের ফুটবলারদের সেই বিশ্রামের সুযোগটা করে দিলেন কোচ টিটু।

ম্যাচের শুরু থেকেই ভুটানের বিপক্ষে চড়াও হয়ে খেললো বাংলাদেশ। যেন মূল একাদশই খেলছে মাঠে। অন্যদিকে ম্যাচে উল্লেখযোগ্য কোনও সুযোগই তৈরি করতে পারলো না ভুটান।

ম্যাচের ১৮ মিনিটে নুসরাত জাহান মিতুর গোলে এগিয়ে যায় বাংলাদেশ। বল নিয়ে ডি বক্সে ঢুকে পরে লুৎফরা আক্তার লিমা। তার ক্রসে গোলে শট নেয়ার চেষ্টা করেন ঐশি খাতুন। গোল পোস্টের সামনে ভুটানের ফুটবলাররা জটলা পাকিয়ে ফেলে। জটলার মধ্য থেকে বল ক্লিয়ার করতে পারছিলেন না তারা। এলোমেলো ডিফেন্ডিংয়ের সুযোগ কাজে লাগান নুসরাত জাহান মিতু। ফাকায় বল পেয়ে ডান পায়ের দারুন শটে বল জালে জড়ান তিনি। ৩০ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন ঐশি খাতুন। নুসরাত জাহান মিতুর নেয়া কর্নারে হেড থেকে ব্যবধান বাড়ান ঐশি।

বিরতির পর খেলার ছন্দ ধরে রাখে বাংলাদেশ। একই ধারায় আক্রমণ করতে থাকেন তারা। যার ফলে ৫৭ মিনিটে ব্যবধান ৩-০ করে কোচ সাইফুল বারী টিটুর শিষ্যরা। এক সতীর্রে কাছ থেকে পাস পেয়ে বল নিয়ে ডান প্রান্ত দিয়ে ভুটানের ডিফেন্ডার নিমা সেলদনকে কাটিয়ে বক্সের ভেতরে ঢুকে পড়েন ঐশী। তার গড়ানো ক্রস থেকে আলতো টোকায় বল জালে জড়ান  তৃষ্ণা রানী।

৬৩ মিনিটে ভাগ্যপ্রসুত গোল পায় বাংলাদেশ। ভুটান গোলরক্ষক দীক্ষা গোল কিক করে বল দেন সতীর্থ ডিফেন্ডার শেন্ডু শেরিংকে। ততক্ষণে বল কেড়ে নিতে পেছনে থেকে দৌড়ে এগিয়ে আসেন ঐশী। শেন্ডু বলটি ব্যাকপাস দেন দীক্ষাকে। কিন্তু বলের গতি ছিল কম। ঐশী বলের দখল নিতে শেন্ডুকে ততক্ষণে পেছনে ফেলেছেন। দীক্ষাও বিপদ বুঝে সামনে এগিয়ে এসে বলে পা চালানোর চেষ্টা করেন। কিন্তু তার আগেই ডান পায়ের গড়ানো শট নেন ঐশী। দীক্ষা ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে যান। অসহায়ের মতো তাকিয়ে দেখলেন বল জালে জড়ালো!

প্রথম ম্যাচে ভারতের কাছে ১০-০ গোলে হেরেছিল ভুটান। পরের ম্যাচে নেপালের কাছে ১-০ গোলের হার। শেষ ম্যাচে বাংলাদেশের কাছে ৪-০ গোলের হার। কোনও পয়েন্ট ছাড়া খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে তাদের।

আগামী ৮ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। সন্ধ্যা ছয়টায় শিরোপার লড়াইয়ে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।