ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে আইভরি কোস্ট-নাইজেরিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে আইভরি কোস্ট-নাইজেরিয়া

আফ্রিকান কাপ অব নেশন্সে ইতিহাস গড়ে সেমিফাইনালে কোয়ালিফাই করেছে দক্ষিণ আফ্রিকা। সেখানে তারা লড়াই করে বেশ।

ড্র করে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। তবে এখানে শেষ পর্যন্ত নাইজেরিয়ার সঙ্গে পারল না। অপরদিকে আরও একবার সেমিফাইনাল থেকে ডিআর কঙ্গোকে বিদায় করে ফাইনালে নাইজেরিয়ার সঙ্গী হয়েছে আইভরি কোস্ট।  

আফ্রিকান নেশন্স কাপের সেমিফাইনালে গতকাল রাতে কঙ্গোকে ১-০ ব্যবধানে হারিয়েছে আইভরি কোস্ট। দলের হয়ে একমাত্র গোলটি করেন সম্প্রতি ক্যানসার জয় করে আসা সেবাস্টিয়ান হলার। আরেক সেমিফাইনালে নাইজেরিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি নির্ধারিত সময় ১-১ ব্যবধানে ড্র হওয়ার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানের জয় পায় নাইজেরিয়া।  

প্রতিপক্ষের মাঠে শুরুটা ভালো করে ডিআর কঙ্গো। তবে সমান তালে লড়াই করে যায় আইভরি কোস্টও। যদিও গোল পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধ পর্যন্ত। ৬৫তম মিনিটে মাক্স গ্রাদেলের ক্রসে হলারের ভলি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়ায়। এই গোলেই শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে আইভরি কোস্ট।  

আরেক সেমিফাইনালে নাইজেরিয়া ও দক্ষিণ আফ্রিকা সমানতালে লড়াই চালাতে থাকে। প্রথমার্ধে কোনো গোল না হলেও বিরতির পর নাইজেরিয়াকে এগিয়ে নেন ট্রোস্ট-একং। ডি-বক্সে ভিক্টোর ওসিমেন ফাউলের শিকার হলে পেনাল্টি পায় তারা। সেখান থেকেই দলকে এগিয়ে নেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক।  

নির্ধারিত সময়ের শেষ মিনিটে নাটকীয়ভাবে সমতায় ফেরে দক্ষিণ আফ্রিকা। ডি-বক্সে ফরোয়ার্ড পার্সি তাউ ফাউলের শিকার হওয়ার পেনাল্টির আবেদন করে তারা। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে সমতায় ফেরান দক্ষিণ আফ্রিকার মিডফিল্ডার টেবোনো মোকোয়েনা। এরপর ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে আর কোনো গোল না হলে টাইব্রেকার শুরু হয়। সেখানে ব্যবধান গড়ে দেয় নাইজেরিয়া।  

আগামী সোমবার (১২ ফেব্রুয়ারি) আসরের ফাইনালে মুখোমুখি হবে নাইজেরিয়া ও আইভরি কোস্ট।  

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।