ঢাকা, সোমবার, ২১ শ্রাবণ ১৪৩১, ০৫ আগস্ট ২০২৪, ২৯ মহররম ১৪৪৬

ফুটবল

উত্তাপ ছড়ানো ম্যাচে আর্জেন্টিনাকে বিদায় করে ফ্রান্সের ‘প্রতিশোধ’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
উত্তাপ ছড়ানো ম্যাচে আর্জেন্টিনাকে বিদায় করে ফ্রান্সের ‘প্রতিশোধ’

শুরুটা হয় কাতার বিশ্বকাপ থেকে। ফ্রান্সকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছিল আর্জেন্টিনা।

এরপর কোপা আমেরিকায় ফ্রান্সকে লক্ষ্য করে ‘বর্ণবাদী’ গানে আলোচনায় এসেছিল তারা। এবার দুদল মুখোমুখি হয় অলিম্পিকে। কোয়ার্টার ফাইনালে আলবিসেলেস্তেদের বিদায় করে ‘প্রতিশোধ’ পূর্ণ করে স্বাগতিক দেশ।  

‘বর্ণবাদী’ গান নিয়ে সমালোচনার পর অলিম্পিকে যখন ফ্রান্স-আর্জেন্টিনা মুখোমুখি হওয়া নিশ্চিত করা হয়েছিল, তখন থেকেই ছড়ানো শুরু করে উত্তাপ। যার প্রতিফলন দেখা যায় স্টেডিয়ামে। ম্যাচ শুরু হওয়ার আগে আর্জেন্টিনা দর্শকদের দুয়ো দিতে থাকে ফরাসি দর্শকরা। এই উত্তাপ ছড়ায় ম্যাচের শেষেও।  

তবে এর আগে বোর্দোতে ম্যাচ মাঠে গড়ানোর পঞ্চম মিনিটেই এগিয়ে যায় ফরাসিরা। ওলিসির করা কর্নার থেকে উড়ে আসা বল নিকোলাস ওতামেন্দিকে পেছনে ফেলে হেডে লক্ষ্যভেদ করেন জঁ ফিলিপ মাতেতা। গোল হজম করে সমতায় ফেরার চেষ্টা অব্যাহত রাখে আর্জেন্টিনা। তবে পুরো সময় জুড়ে জাল খুঁজে পায়নি তারা। উল্টো ফ্রান্স সুযোগ পেয়ে জাল খুঁজে নেয় আরও একবার। যদিও সেটি রেফারি বাতিল করে।  

তবে শেষ বাঁশি বাজার পরই উল্লাসে ফেটে পড়েন গ্যালারিতে থাকা সমর্থকরা। ফুটবলাররও মাঠে উচ্ছ্বাস প্রকাশ করেন। তবে এর মধ্যেই বাধে সংঘর্ষ আর হাতাহাতি। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, ফ্রান্সের কেউ আর্জেন্টিনার বেঞ্চকে লক্ষ্য করে বাজে অঙ্গভঙ্গি করে উদযাপন করেন। এরপরেই বাধে বিপত্তি। যদিও পরবর্তীতে ফরাসি ফুটবলাররা মাঠে ফিরে এসে দর্শকদের সঙ্গে উদযাপন করে।  

এদিকে ১-০ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত করা ফ্রান্স মুখোমুখি হবে মিশরের। যারা গতকাল রাতে প্যারাগুয়ের সঙ্গে নির্ধারিত সময়ে ১-১ ব্যবধানে ড্রয়ের পর টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জয় তুলে নেয়।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।