ঢাকা, শনিবার, ২৬ শ্রাবণ ১৪৩১, ১০ আগস্ট ২০২৪, ০৪ সফর ১৪৪৬

ফুটবল

চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের উদ্যোক্তা সাইদুর 

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের উদ্যোক্তা সাইদুর 

স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম প্রতিষ্ঠাতা এবং বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান প্যাটেল না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বেলা ৪টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করা প্যাটেল শেষ পর্যন্ত হেরে গেলেন ক্যানসারের সঙ্গে যুদ্ধে। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইদুর রহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তার মৃত্যুতে শোক জানিয়ে দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি লিখেছে, খবরটি শুনে আমরা সত্যিই দুঃখিত। সেখানে (পরকালে) তিনি একটু সুন্দর জায়গায় থাকবেন।  

সাইদুর রহমান গত ১ বছর ক্যানসারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।  ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন গঠিত হয়েছিল স্বাধীন বাংলা ফুটবল দল। যে দলের উদ্দেশ্য ছিল ভারতের বিভিন্ন জায়গায় প্রদর্শনী ম্যাচ খেলে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও তহবিল সংগ্রহ। সেই স্বাধীন বাংলা ফুটবল দলের মূল উদ্যোক্তা ছিলেন এই সাবেক ‍ফুটবলার। শেষ দু'দিন তিনি আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।  

হাসপাতালের বেডে শুয়েও দেশের কথা ভাবতেন প্যাটেল। হাসপাতালের বেডে নিজের ও ঢাকার উত্তাল আন্দোলনের অগ্নি সংযোগের একটি ছবি দিয়ে গত ২৭ জুলাই তিনি লিখেছিলেন, ‘এমন দৃশ্য বেঁচে থেকে দেখে যাবো তা স্বপ্নেও কখনও ভাবিনি। হে মহান আল্লাহ্, আপনি আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশকে ষড়যন্ত্রকারীদের হাত থেকে রক্ষা করেন আমিন। ’

৩০ জুলাই অপারেশনের পর আরেকটি স্ট্যাটাসে সাঈদুর রহমান প্যাটেল লিখেছিলেন, ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধে যে জায়গাটিতে পাকবাহিনীর বুলেটে ফুটো হওয়ার কথা ছিলো, বিলম্বিত হলেও উক্ত স্থানটি ফুটো (অপারেশনের জন্য ছিত্র করা স্থানটি) দেখতে হলো! আমার মহান স্বৃষ্টিকর্তা আমার রবকে বুকে ধারণ করে বেঁচে আছি আমিন। ’

সদা হাস্যজ্জ্বল সাইদুর এখন আর নেই। তবে তার নাম দেশের ফুটবল তথা মুক্তিযুদ্ধের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।