ঢাকা, শনিবার, ২৬ শ্রাবণ ১৪৩১, ১০ আগস্ট ২০২৪, ০৪ সফর ১৪৪৬

ফুটবল

২৩ বছরের পথচলা থামালেন পেপে

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
২৩ বছরের পথচলা থামালেন পেপে

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে পেশাদার ফুটবলে কাটিয়ে দিয়েছেন ২৩টি বছর। নিজ দেশ ও ইউরোপের বিভিন্ন শীর্ষ ক্লাবের হয়ে পেয়েছেন অনেক সাফল্য।

অবশেষে সেই পথচলা থামলো। আনুষ্ঠানিকভাবে ফুটবলকে বিদায় বলে দিলেন পর্তুগিজ ডিফেন্ডার পেপে।

২০২৪ ইউরোয় ফ্রান্সের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে হারার পর তার অবসরের গুঞ্জন উঠেছিল। কিন্তু তখনই কোনো সিদ্ধান্ত জানাননি তিনি। তবে গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় তিনি সৃষ্টিকর্তা, সতীর্থ ও সমর্থকদের ধন্যবাদ জানিয়ে বিদায়ের ঘোষণা দিয়েছেন। ’ 

গত ইউরোতে খেলতে নেমে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় রেকর্ড গড়েছেন ৪১ বছর বয়সী ডিফেন্ডার। প্রথম ম্যাচ খেলতে যখন নামেন, তার বয়স তখন ৪১ বছর ১৩০ দিন। তার আগে এই রেকর্ডটি ছিল হাঙ্গেরির গোলরক্ষক গ্যাবোর কিয়ারলির। ২০১৬ ইউরোয় ৪০ বছর ৮৬ দিন বয়সে রেকর্ডটি গড়েছিলেন তিনি।

২০০৭ সালে পর্তুগালের হয়ে অভিষেক হয় পেপের। এরপর ১৭ বছরে জাতীয় দলের হয়ে ১৪১ ম্যাচ খেলেছেন তিনি। রক্ষণভাগ সামলানোর দায়িত্বে থাকলেও দলের হয়ে করেছেন ৮ গোল। ২০১৬ সালে জিতেছেন ইউরো। পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদোর ঘনিষ্ঠ বন্ধু ও সাবেক সতীর্থ এই ডিফেন্ডার রিয়াল মাদ্রিদের হয়ে ক্লাব পর্যায়ের সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন তিনি।

স্প্যানিশ জায়ান্ট রিয়ালের হয়ে ১০ মৌসুম খেলে তিনটি করে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন পেপে। সঙ্গে দুটি ফিফা ক্লাব বিশ্বকাপও রয়েছে। বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষটা করলেন নিজ দেশের ক্লাব পোর্তোর হয়ে। সেখানেও দুই মেয়াদে জিতেছেন চারটি লিগ শিরোপা।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।