ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

নকআউটে ব্রাজিলের সঙ্গী মেক্সিকো

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১১ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
নকআউটে ব্রাজিলের সঙ্গী মেক্সিকো

ঢাকা: রাফায়েল মার্কেজ, আন্দ্রেজ গুয়ার্দাদো ও জাভিয়ের হার্নান্দেজের গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে দুর্দান্ত জয় তুলে নিয়ে বিশ্বকাপের নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে মেক্সিকো। সোমবার রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-১ গোলে দুর্দান্ত জয় তুলে নিয়ে ‘এ’ গ্রুপের রানারআপ হওয়ার যোগ্যতা অর্জন করে উত্তর আমেরিকার দলটি।

একটিমাত্র গোল করে সান্ত্বনা খোঁজার চেষ্টা করেন ক্রোয়েশিয়ান ফুটবলাররা।

প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে মুহুর্মূহু আক্রমণে ক্রোয়েশিয়াকে ব্যতিব্যস্ত করে তোলেন মেক্সিকান স্ট্রাইকাররা। আক্রমণে প্রথমেই সাফল্য পান মার্কেজ। খেলার ৭২ মিনিটের মাথায় হেক্টর হেরেরার কর্নার থেকে পাওয়া বল দুর্দান্ত হেডে ক্রোয়েশিয়ানদের জালে জড়ান তিনি। মাত্র ৩ মিনিট পরই অর্থাৎ ৭৫ মিনিটের মাথায় পাল্টা আক্রমণে গিয়ে ক্রোয়েশিয়ানদের বিমর্ষ করে গোল উদযাপন করেন আন্দ্রেজ গুয়াদার্দো। অরিবে পেরাল্টার বাড়িয়ে দেওয়া বল ডি-বক্সের মাঝখান থেকে বাম পায়ের শটে জালে জড়ান গুয়ার্দাদো।   মেক্সিকানদের পক্ষে সর্বশেষ আঘাত করেন জাভিয়ের হার্নান্দেজ। ৮২ মিনিটের মাথায় মার্কেজের করা কর্নার বল গোলপোস্টের একেবারে কাছ থেকে দুর্দান্ত হেডে জালে জড়ান হার্নান্দেজ। আর ক্রোয়েশিয়ানদের পক্ষে সান্ত্বনার গোলটি উদযাপন করেন ইভান প্যারিসিক। ৮৭ মিনিটের মাথায় ইভান র‌্যাকিটিকের বাড়িয়ে দেওয়া বল বাম পায়ের শটে জালে জড়ান তিনি।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধ মিলিয়ে পুরো ম্যাচেই বল দখলে সমানতালে লড়েছে দু’দল। ক্রোয়েশিয়ানদের ৫৫ শতাংশ বল দখলে নিয়ে খেলার বিপরীতে মেক্সিকানদের দখলে বল ছিল ৪৫ শতাংশ। ক্রোয়েশিয়া গোলপোস্ট লক্ষ্য করে শট নিয়েছে ১০টি। এর মধ্যে দু’টি ফিরিয়ে দিয়েছেন গোলরক্ষক, একটি পৌঁছে চূড়ান্ত লক্ষ্যে আর বাকিগুলো হয় লক্ষ্যভ্রষ্ট। অপরদিকে মেক্সিকো গোলপোস্টে শট নিয়েছে ১১টি। ৭টি লক্ষ্যভ্রষ্ট শট ছাড়া বাকি ৪টির মধ্যে তিনটিই পৌঁছেছে চূড়ান্ত লক্ষ্যে, আর একটি আটকে দিয়েছেন গোলরক্ষক। ক্রোয়েশিয়ানরা বল ট্যাকল করেছেন ১২ বার, মেক্সিকানরা ১৪ বার। ফাউলে ক্রোয়েশিয়ানদের অভিযুক্ত হতে হয়েছে ১৭ বার, আর মেক্সিকানরা ফাউল সংকেত পেয়েছেন ১১ বার।

ক্রোয়েশিয়া কর্নার কিক পেয়েছে ৭টি, মেক্সিকো ৯টি। বল জালে জড়ানোর দৌঁড়ে গিয়ে প্রত্যেক দলই একবার করে অফসাইডে ধরা পড়েছেন।

ম্যাচে দুই মেক্সিকান ফুটবলার হলুদ কার্ড হজম করেছেন। এরা হলেন রাফায়েল মার্কেজ ও জোসে ভাসকেজ। অপরদিকে ক্রোয়েশিয়ানদের পক্ষে ইভান র‌্যাকিটিক হলুদ কার্ড খেলেও অ্যান্তে রিভিচ লালকার্ড খেয়ে মাঠছাড়া হয়েছেন।

নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকো ক্যামেরুনের বিপক্ষে জয় তুলে নেয় ১-০ গোলে এবং দ্বিতীয় ম্যাচ গোলশূন্য ড্র করে ব্রাজিলের সঙ্গে। এ হিসেবে দলটি ‌‌'এ' গ্রুপের দ্বিতীয় স্থানে ছিল।

ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়লাভের ফলে ‘এ’ গ্রুপের রানারআপ হওয়া মেক্সিকোকে পরবর্তী রাউন্ডে মুখোমুখি হতে হবে হট ফেভারিট নেদারল্যান্ডসের।

বাংলাদেশ সময়: ০৪০৮ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।