ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

কেমন কাটছে নেইমার-মেসি-রোনালদো’র বিশ্বকাপ

শুভ্রনীল সাগর, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুন ২৪, ২০১৪
কেমন কাটছে নেইমার-মেসি-রোনালদো’র বিশ্বকাপ ছবি: সংগৃহীত

ঢাকা: নেইমার, লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ফুটবল ভক্তরা তো চেনেনই, এমনকি যারা খুব একটা ফুটবলের খোঁজ-খবর রাখেন না- তাদের কাছেও এই ত্রয়ী স্বমহিমায় উজ্জ্বল।



বর্তমান প্রজন্মের সবচেয়ে জনপ্রিয়, আলোচিত ও প্রতিভাধর এই তিন মহাতারকা চলতি বিশ্বকাপে এসেছিলেন অনেককিছু প্রমাণের সম্ভাবনা নিয়ে। গোটা বিশ্ব তাকিয়ে তাদের দিকে। সেইসঙ্গে কঠিন সব প্রতিপক্ষের বাধা টপকে নিজেকে প্রমাণের পাহাড়সম চাপ।

কে কার চেয়ে বড় তারকা সে প্রশ্নেরও একটা উত্তর দিয়ে দেবে ব্রাজিল বিশ্বকাপ।

এত সব প্রমাণের মঞ্চে কেমন আছেন তারা? কেমন চলছে তাদের বিশ্বকাপ অভিযান?

স্বাভাবিকভাবেই নেইমার ও মেসির মতোই রোনালদোও দলকে ‘একা টেনে নেবেন’ স্বপ্নে বিভোর ছিল পর্তুগীজরা। কিন্তু যেখানে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দলই ১০ নম্বর জার্সিধারীর চওড়া কাঁধে সওয়ার হয়ে তরতর করে এগিয়ে যাচ্ছে, সেখানে আরএন-সেভেন নুয়ে পড়েছেন দায়িত্বের ভারে।   

যদিও বিশ্বকাপে রোনালদো এসেছিলেন হাঁটুর ইনজুরি নিয়ে। কিন্তু ভক্তরা তা মানবে কেন! ক্লাবের হয়ে সারাবছর তোমাকে তর্জন-গর্জনে দেখা যায়, আর দেশের হয়ে খেলতে নামলেই তুমি আনফিট। বাকি দু’জন পারছে, আর সবচেয়ে দামী ফুটবলার হয়ে তুমি কেন পারবে না?

প্রত্যাশার এই বিশাল চাপ টের পাচ্ছিলেন রোনালদো নিজেও। গেল রোববার তাই ভক্তদের প্রশ্নের জবাব দিলেন এই বলে যে, এরকম ‘অ্যাভারেজ’ দল নিয়ে বিশ্বকাপ জেতা যায় না।

আরও বললেন, এখানে কোন মিরাকল নেই। জানতাম আমরা একটি কঠিন গ্রুপে আছি। আমাদের নত হতে হবে এবং জানতে হবে আমাদের ক্ষমতা।

এবার নেইমার-মেসিতে আসা যাক। ম্যাচের পর ম্যাচ প্রতিভা ও দায়িত্বের প্রমাণ তারা দিয়ে চলেছেন। বলা যায়, অধিনায়কের পায়ের জাদুতেই বসনিয়া ও ইরানের দেয়াল টপকেছে আর্জেন্টিনা। ৮৯ মিনিট গোলশূন্য থাকার পর মেসির শেষ মূহুর্তের গোলে ইরানের বিপক্ষে জয় পায় তারা।

এদিকে থামছে না নেইমার জাদু। প্রতিপক্ষ দলের সবচেয়ে বড় সমর্থক প্রতিপক্ষ ম্যারাডোনা পর্যন্ত তার প্রশংসায় পঞ্চমুখ। মেক্সিকোর বিপক্ষে অলৌকিকভাবে গোল না পেলেও ক্রোয়েশিয়া ও ক্যামেরুনের বিপক্ষে পেয়েছেন জোড়া গোল।

যেটা না বললেই নয়, এই যুগলের জাদুতে ব্রাজিল ও আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোল নিশ্চিত করেছে। কিন্তু এক ম্যাচ ড্র এবং এক ম্যাচ হার নিয়ে রোনির পর্তুগালের শেষ ষোলতে পৌঁছুনো অনিশ্চিতই বটে।

সেক্ষেত্রে তিন তারকার লড়াইয়ে পিছিয়ে পড়লেন রিয়াল মাদ্রিদ তারকা। লড়াইটা তাহলে পেলে-ম্যারাডোনা ঘুরে নেইমার বনাম মেসিতে এসেই থামল!

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘন্টা, ২৪ জুন, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।