ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

ফুটবল

উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টারে কলম্বিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টারে কলম্বিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠল কলম্বিয়া। নকআউট পর্বের দ্বিতীয় খেলায় কলম্বিয়া ২-০ গোলে হারিয়েছে উরুগুয়েকে।

ম্যাচে জোড়া গোল করে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে উঠে এলেন জেমস রদ্রিগেজ।

প্রথমার্ধের ২৫ মিনিট দুই দলের কেউই গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি। তবে ম্যাচের ২৮ মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শটে কলম্বিয়াকে এগিয়ে দেন জেমস রদ্রিগেজ। মোনাকোর এ উইঙ্গারের শটটি ছিল ২৫ গজ দূর থেকে নেওয়া।

ম্যাচের ৩৩ মিনিটে উরুগুয়ে একটি ফ্রি কিক পেয়েছিল। তবে সুয়ারেজবিহীন এ ফ্রি কিকের দায়িত্ব পাওয়া কাভানি দলকে সমতায় ফেরাতে পারেননি।

৩৯ মিনিটে উরুগুয়ের একটি শট রুখে দেন কলম্বিয়ান গোলরক্ষক অসপিনা। কলম্বিয়ার শক্ত ডিফেন্স ভেদ করে ফোরলান, কাভানি, গডিনরা গোল আদায় করে নিতে ব্যর্থ হলে প্রথমার্ধ শেষ করে ১-০ গোলে পিছিয়ে থেকে।

দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে মাত্র ২২ বছর বয়সী রদ্রিগেজ নিজের দ্বিতীয় গোলটি করেন। কুয়াদ্রাদোর কাছ থেকে ডি-বক্সের ভেতরে বল পেয়ে এই আসরে নিজের পঞ্চম গোলটি করেন তিনি।

ম্যাচের ৬৪ মিনিটে উরুগুয়ের রদ্রিগেজ ডি-বক্সের অনেকটা বাইরে থেকে শট নিলে কলম্বিয়ার গোলরক্ষক অসপিনার বিশ্বস্ত হাতকে ফাঁকি দিতে পারেননি। ৬৯ মিনিটে কাভানির বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করতে পারেনি উরুগুয়ে।

তবে ম্যাচের ৭৯ মিনিটে উরুগুয়ের সেরা সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ হন ম্যাক্সি প্যারেইরা। দুরন্ত গতিতে ছুটে আসা প্যারেইরা অসপিনার বাধা ডিঙ্গাতে পারেন নি। এর চার মিনিট পরে কাভানির শটকেও ফিরিয়ে দেন অসপিনা।

ম্যাচের বাকি সময়ে আর কোনো দল গোলের দেখা না পেলে বিশ্বমঞ্চ থেকে উরুগুয়েকে বিদায় করে দিয়ে ২-০ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে কলম্বিয়া।

নকআউট পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত ২টায় কোয়ার্টার ফাইনালের টিকেট পেতে মাঠে নেমেছিল দু’বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে ও গ্রুপ পর্বে তিন ম্যাচ জেতা কলম্বিয়া। রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে রোববার দিবাগত রাত ২টায় মুখোমুখি হয়েছিল এ দুই দল।

বাংলাদেশ সময়: ০৩৫৯ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।