ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ফুটবল

শিরোপা দৌড়ে এগিয়ে ব্রাজিল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জুলাই ৩, ২০১৪
শিরোপা দৌড়ে এগিয়ে ব্রাজিল

ঢাকা: চলছে ফুটবলের শ্রেষ্ঠত্বের জমজমাট লড়াই। এ মহাযজ্ঞের গ্রুপ পর্ব শেষে সেরা ষোলোর লড়াইও সমাপ্ত হয়েছে।

৩২টি দল নিয়ে বিশ্বকাপ শুরু হলেও নকআউট পর্যন্ত ঝরে গেছে স্পেন, ইতালি, ইংল্যান্ড, উরুগুয়েসহ ২৪টি দল। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে এখন নিজেদের ঝালিয়ে নিচ্ছে সেরা আটটি দল।

বিশ্বকাপ জেতার এ দৌঁড়ে সেরা আটটি দলই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে বলে মনে করছে ফুটবলবিশ্ব। তবে শেষ পর্যন্ত একটি দলের হাতেই উঠবে স্বাপ্নিক শিরোপা।

সমীক্ষা-ভবিষ্যদ্বাণীসহ নানা ধরনের হিসাব-নিকাশ চলছে, কারা জিতছে ২০১৪ সালের বিশ্বকাপ। স্বাগতিক ব্রাজিলের পাশাপাশি আর্জেন্টিনা, ফ্রান্স ও জার্মানিকে এ লড়াইয়ে এগিয়ে রাখছেন বোদ্ধারা।

তবে, শিরোপা জয়ের এ দৌঁড়ে এখনও ব্রাজিলই সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের ক্রীড়া বিষয়ক পরিসংখ্যানবিদ ও লেখক এবং ইএসপিএন’র ফাইভথার্টিএইট ব্লগের এডিটর ইন চিফ ন্যাটে সিলভা।

সিলভা’র বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী মডেলের মতে, খেলার এখন পর্যন্ত ফলাফল বিচারে ব্রাজিলই শিরোপা জয়ের দৌঁড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। তাদের এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা ৩৯.৭ শতাংশ।

আবার ব্রাজিলকে শিরোপা জয়ের দৌঁড়ে এগিয়ে রাখলেও ইএসপিএন’র সকার পাওয়ার ইনডেক্স মনে করছে, চূড়ান্ত লক্ষ্যে পৌঁছা স্বাগতিকদের জন্য সহজ হবে না। কারণ পাঁচবারের চ্যাম্পিয়নদের সঙ্গে লড়েই শিরোপ‍া জয়ের মঞ্চে যেতে প্রস্তুত জার্মানি (৯.৩ শতাংশ), কলম্বিয়‍া (৮.১ শতাংশ) ও ফ্রান্সের (৭.৬ শতাংশ) মতো দলগুলো।

অপরদিকে, শিরোপা হাতে নেওয়ার লড়াইয়ে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা (১৭.৫ শতাংশ) ব্রাজিলের পরপরই থাকলেও লিওনেল মেসি- অ্যাঞ্জেল ডি মারিয়া- গঞ্জালো হিগুয়েনদের সঙ্গে লড়ে শিরোপা জয়ে প্রস্তুত নেদারল্যান্ডসের (১৪.১ শতাংশ) সৈনিক অ্যারিয়েন রোবেন, রবিন ফন পার্সি ও ওয়েসলি স্নেইডাররা।

র‌্যাংকিংয়ে অপর দলগুলোর চেয়ে অপেক্ষাকৃত তলানির দিকে থেকে কেবল বিশ্বকাপে এখনও টিকে আছে বিস্ময়কর কোস্টারিকা। ইতালি-উরুগুয়ে-ইংল্যান্ডের মতো পরাশক্তি দলগুলোকে নাকানি-চুবানি খাইয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছালেও দলটির শিরোপা জয়ের সম্ভাবনা ০.০৯ শতাংশ বলে মনে করছে ইসএপিএন’র সমীক্ষা।

সমীক্ষা হোক আর ভবিষ্যদ্বাণী হোক, সত্যিকারে কোন দলের হাতে বিশ্বকাপ উঠছে সেজন্য অপেক্ষা করতে হবে ১৩ জুলাই স্বপ্নের ফাইনাল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।