ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

মেসিকে দোষ দিওনা, যদি...

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১৪
মেসিকে দোষ দিওনা, যদি...

এ বিশ্বকাপের শুরু থেকে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা তাদের নামের প্রতি সুবিচার করে সামর্থানুযায়ী খেলতে পারছেনা। এজন্য ঘরে-বাইরে সবখানে তাদের সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে।



এনিয়ে ১৯৮৬ বিশ্বকাপ জয়ী দলের নায়ক ম্যারাডোনা দলের কোচসহ খেলোয়াড়দে ওপর ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন।

শনিবার কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

ম্যারাডোনা বলেন, আমরা এখনো খেলা শুরু করতে পারিনি, শুরু থেকেই তারা সামর্থের পুরোটা কাজে লাগাতে পারছেনা।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে জিততে হলে অতিরিক্ত মেসি নির্ভরতা কমিয়ে দলের সবাইকে উন্নতি করতে হবে।

তিনি বলেন, ব্রাজিল বিশ্বকাপে তাদের দলীয় পারফরম্যান্স বিধ্বংসী নয়। এ ম্যাচে যদি কোনো অঘটন ঘটে তাহলে ওকে (মেসি) কেউ দোষ দিওনা। কারণ সে অসাধারণ খেলে এবং দলকে এ পর্যন্ত আনার পেছনে দায়িত্বশীল ভূমিকাটা তারই।

তবে তাকে এটাও মাথায় রাখতে হবে, অসাধারণ গোল করলেই হবে না, ব্পির্যয়ের মুহূর্তে সবাইকে দায়িত্বশীল হতে হবে।

গত বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া আর্জেন্টাইন দলের কোচ ম্যারাডোনা সুইজারল্যান্ডের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচে জয়ের পর ভ্যানিজুয়েলান টিভিকে দেওয়া সাক্ষাতকারে এসব কথা বলেন। তার এ সাক্ষাতকার ল্যাটিন আমেরিকার মিডিয়াগুলো বৃহস্পতিবার ফলাও করে প্রচার করে।

তিনি বলেন, আর্জেন্টিনার মত এতো বড় দল তাদের সামর্থের মাত্র ৪০ ভাগ দিচ্ছে এবং সুইজারল্যান্ডের বিপক্ষে অতিরিক্ত সময়ে ১-০ গোলে জয় পাওয়াতে সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে।

বৃহস্পতিবার আর্জেন্টাইন দল বেলো হরিজন্তে ক্যাম্পে অনুশীলন করেছে। শনিবার তারা ব্রাসিলিয়ায় বেলজিয়ামের বিপক্ষে মাঠ নামবে। নকআউট পর্বে সুইজারল্যান্ডকে হারানোর আগে গ্রুপ পর্বের তিনটি খেলাতেই জয় পেয়েছে আর্জেন্টিনা।

আর্জেন্টাইন অধিনায়ক প্রতিটি খেলায় ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন। দলের ৭টি গোলের মধ্যে মেসি করেছেন ৪টি গোল। কিন্তু সবগুলোতে এক গোলের ব্যবধানে জয় পেয়েছে তারা, যাতে একজনের ভূমিকা ছিলো বেশি। অন্যদের বড় ধরনের কোনো সহায়তা ছিলনা।

খেলোয়াড়দের দুর্বলতা সম্পর্কে ম্যারাডোনার বলেন, বাচ্চাটা (মেসি) খুবই একা, দলের ছন্দে এবং আক্রমণভাগের কোনো পরিবর্তন নেই।

তিনি বলে, আমি ভেতর থেকে খুব বেশি বিরক্তি, হতাশা এবং ক্ষোভ অনুভব করছি। আর্জেন্টিনা এর থেকে অনেক অনেক ভাল খেলতে পারে- এটা কোচকেই বোঝাতে হবে খেলোয়াড়দের। যদি বেলজিয়ামের বিপক্ষে তারা উন্নতি না করতে পারে তাহলে সমস্যায় পড়তে হবে আমাদের।

এর আগে আর্জেন্টিনা দু’বার বিশ্বকাপ শিরোপা পেয়েছে এবং এবারও ব্রাজিলের মাটি থেকে বিশ্বকাপ জয় করে নিতে চায় তারা। দশ হাজারের বেশি নীল-সাদা তরুণ-তরুণীরা দলকে উৎসাহিত করেতে সীমান্ত দিয়ে প্রবশ করেছে।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।