ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

৮২’র পুনরাবৃত্তি না ইতিহাসের ধারাবাহিকতা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
৮২’র পুনরাবৃত্তি না ইতিহাসের ধারাবাহিকতা

ঢাকা: ইতিহাসের ধারাবাহিকতায় ফ্রান্সকে ফেবারিট ভাবছেন কোচ দিদিয়ের ডেসচ্যাম্প। ইউরোপের বৈরিতাপূর্ণ প্রতিবেশী এই দুই দেশ এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ২৫ বার।

সেখানে ফান্স জয় পেয়েছে ১১ বার ও জার্মানি ৮ বার, ড্র হয়েছে ৬টি ম্যাচ। কোচ হয়ত ইতিহাসকেই সত্য মেনেই ফ্রান্সকে জার্মানির চেয়ে এগিয়ে রাখছেন।

মারাকানায় শুক্রবারের ম্যাচের আগে প্রাক সংবাদ সম্মেলেনে এ দাবি করেন ডেসচ্যাম্প।

তিনি বলেন, তার দল জার্মানিকে ভয় করে না। শুক্রবার ফেবারিট হিসেবেই তারা কোয়ার্টার ফাইনালে জয় পাবে।

জার্মানির জেনারেল ম্যানেজার ওলিভার বায়ারহফও ফ্রান্সকে ফেবারিট মানছেন।
তবে ১৯৮২ স্পেন বিশ্বকাপের সেমিফাইনালের পুনরাবৃত্তি ঘটাতে চাইবে জার্মানি। সেবার নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হওয়ার পর ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। পেনাল্টিতে ৫-৪ গোলে জয় পায় পশ্চিম জার্মানি।

সংবাদ সম্মেলনে ডেসচ্যাম্প বলেন,  আমাদের ওপর কোনো চাপ নেই। খেলোয়াড়দের আমার কিছু বলার নেই। অতীত ইতিহাস বাদ নিয়ে শুক্রবার আমরা নতুন ইতিহাস লিখব।

এবারের বিশ্বকাপে ফ্রান্স সহজেই গ্রপের শীর্ষে থেকে নকআউট পর্বে উঠে যায়। সেখানেও নাইজেরিয়াকে ২-০ ব্যবধানে হারায় শেষ ১৬’তে জায়গা করে নেয় ফ্রান্স। জার্মান কোচ জোয়াকিম লোর সঙ্গে শুক্রবারর যুদ্ধটা তাদের আসল পরীক্ষা বলে মানছেন তিনি।

অন্যদিকে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পর্তুগালকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার পর চেনা জার্মানিকে আর খুঁজে পাওয়া যায়নি। ঘানার বিরুদ্ধে ২-২ গোলে ড্র, যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনোমতে ১-০ ব্যবধানে জয় ও সর্বশেষ আলজেলিয়ার বিরুদ্ধে ২-১ গোলের ঘামঝরা জয় জার্মানদের বেশ ভাবাচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।