ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

রুবাইর গণনায়

বাতাস ও শুভ সংখ্যা ৩ পক্ষে থাকলে জিতবে ব্রাজিল

.. | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
বাতাস ও শুভ সংখ্যা ৩ পক্ষে থাকলে জিতবে ব্রাজিল

ব্রাজিলের ফোরটালেজা শহরে এরিনা ক্যাসেলাও স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনাল খেলতে নামছে ব্রাজিল। প্রতিপক্ষ কলম্বিয়া।

যে মাঠে খেলতে নামছে ব্রাজিল, সেই মাঠের কিছু বিশেষত্ব রয়েছে। এই মাঠ সমুদ্রপৃষ্ঠের প্রায় সমতলে। সমুদ্রপৃষ্ঠের প্রায় সমতল মাঠে এখনও কোনো ম্যাচ খেলেনি ব্রাজিল।

ব্রাজিলের যে স্টেডিয়ামে খেলা হতে চলেছে স্থানাঙ্ক অনুযায়ী সেটি ৩.৪৮২৬ ডিগ্রি দক্ষিণ এবং ৩৮.৩১২১ ডিগ্রি পূর্ব। স্থানাঙ্কের বিচার করলে দেখা যাচ্ছে ব্রাজিলের পক্ষে খেলার ফলাফলের সম্ভাবনা থাকলেও, বেশ কঠিন লড়াই হবে।

পাঠকদের আশা করি মনে আছে গত ব্রাজিল-চিলি খেলার আগেই বিচারে বলা হয়েছিল খেলায় মোট ৭ গোল হওয়ার সম্ভাবনা আছে। খেলার শেষে গণনার সঙ্গে খেলায় মোট গোলের সংখ্যা পুরোপুরি মিলে যায়।

আজকের খেলার যে চিত্র গণনায় উঠে আসছে সেটি বিচার করে বলা যায় এই পর্বে ব্রাজিলকে কঠিন লড়াই করতে হবে। মাঠের পূর্ব প্রান্ত ব্রাজিলের পক্ষে শুভ হলেও দক্ষিণ প্রান্ত থেকে ব্রাজিল রক্ষণে আক্রমণ আসবে।

সংখ্যা তত্ত্বের বিচারে ৩ সংখ্যাটি আজ ব্রাজিলের পক্ষে গুরুত্বপূর্ণ। খেলার শেষ অংশের সময় এই খেলার দিশা বদলে দিতে পারে।

স্থানাঙ্কের কৌণিক বিশ্লেষণ করে যেটা দেখা যাচ্ছে তাতে ব্রাজিলের পক্ষে মাঠের মধ্যে ৯০ ডিগ্রি এবং ৫৭ ডিগ্রি কোণগুলি শুভ। অর্থাৎ, কর্নারে ব্রাজিলের পক্ষে গোলের দরজা খুলতে পারে। ৫৭ ডিগ্রি অর্থাৎ, পেনাল্টি বক্সের ডানদিক ও বাদিকের কোণ থেকেও সুবিধা পাবে ব্রাজিল।

বায়ু অর্থাৎ, হাওয়া আজ ব্রাজিলের পক্ষে শুভ। মাঠে হওয়া বইতে থাকলে সেটা ব্রাজিলের পক্ষেই কাজ করবে। সঙ্গে থাকবে ৬৫ হাজার দর্শকের বেশির ভাগের সমর্থন। সেটাও ব্রাজিলের পক্ষে শুভ হিসেবে কাজ করবে।

** ব্রাজিলের সঙ্গে টক্কর দেবে চিলি

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।