ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

শেষ আটের লড়াইয়ের আগে দলগুলো

শুভ্রনীল সাগর, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
শেষ আটের লড়াইয়ের আগে দলগুলো

ঢাকা: সামনে আর মাত্র দুটো ধাপ। পেরোতে পারলেই হাতে উঠবে ২০তম বিশ্বকাপ।

কিন্তু তার আগেই আছে শেষ আটের লড়াই। আজ রাতেই পর্দা উঠছে কোয়ার্টার ফাইনালের।
 
মহাযজ্ঞের এই পর্যায়ে এসে কেউই হারতে চাইবে না! হারলে বিশ্বকাপের এত কাছে এসেও ফিরে যাওয়ার আক্ষেপ। আবার চার বছরের অপেক্ষা। অনেক খেলোয়াড়ের জন্য এটাই শেষ মঞ্চ, চার বছর পর খেলা হয়ে উঠবে কিনা অনেকের রয়েছে সেই অনিশ্চয়তা। সব মিলিয়ে ‘ডু অর ডাই’ পরিস্থিতির সামনে দলগুলো।

যাই হোক, মানুষ তো ভবিষ্যত দেখতে পায় না, ফুটবল দেবতাই জানেন আগামীর চিত্রনাট্যে কী আছে! কার ভাগ্যে জয়ের আনন্দ, কার ভাগ্যে হারের গ্লানি। আপাতত দেখে নেওয়া যাক এই আট দলের মুখোমুখি অতীত ইতিহাস। পরস্পরের বিপক্ষে কেমন ছিল লড়াইটা।  

জার্মানি বনাম ফ্রান্স
এই দুই দল এর আগে বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল তিনবার। তাদের প্রথম দেখা ১৯৫৮ সালে। সেবার তৃতীয় স্থান নির্ধারণীর খেলায় ফ্রান্স জার্মানিকে হারিয়েছিল ৬-৩ গোলে। তাদের ‍আবার দেখা হয় ১৯৮২ সালে। খেলাটি পেনাল্টিতে শেষ হয়। এবার জার্মানি জিতে ৫-৪ গোলে। শেষবারের লড়াইটা ছিল ১৯৮৬ সালে এবং জার্মানি বেশ হেসে-খেলেই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। আজকের ম্যাচে ফরাসিরা স্বভাবতই জার্মানদের বিপক্ষে হারের বদলা নিতে চাইবে, কিন্তু সেটা খুব একটা সহজ নয়।

ব্রাজিল বনাম কলম্বিয়া
এই প্রথম বিশ্বকাপে ব্রাজিলের সাথে কলম্বিয়ার দেখা হচ্ছে। সেইসাথে এই প্রথম বারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল কলম্বিয়া। আক্রমণভাগে রদ্রিগেজ আর গোলবারের নীচে অসপিনা, এই যুগলের নৈপূণ্যে ইতিহাস গড়ার অপেক্ষায় তারা।

হল্যান্ড বনাম কোস্টা রিকা
শুধু বিশ্বকাপে নয়, এই প্রথম কোন টুর্নামেন্টে হল্যান্ড মুখোমুখি হবে ব্রাজিল বিশ্বকাপের বিস্ময় কোস্টারিকার বিপক্ষে। কলম্বিয়ার মত তারাও ইতিহাস গড়ে এবার কোয়ার্টার ফাইনালে উঠল। এর আগে বিশ্বকাপ জয়ী বড় দুই দলকে বিদায় করে এখন তাদের সামনে হল্যান্ড। কে জানে তারা আর কত বিস্ময় উপহার দেবে! 

আর্জেন্টিনা বনাম বেলজিয়াম
সামনের ম্যাচসহ এই নিয়ে বিশ্বকাপে আর্জেন্টিনা বেলজিলামের বিপক্ষে মাঠে নামবে তিনবার। আগের দুই লড়াইয়ের প্রথবার ১৯৮২ সালের গ্রুপ পর্বে। সেবার বেলজিয়ামের প্রতি ফুটবল দেবতা সুপ্রসন্ন হলেও, ১৯৮৬ সালের ঐতিহাসিক বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা হারায় ২-০ গোলে। সেবার বিশ্বকাপ জেতে ম্যারাডোনার ‍আর্জেন্টিনা।

মাত্র চারটি ম্যাচ, এরপর বদলে যাবে এই প্রতিবেদনের পরিসংখ্যান। সেইসাথে বদলে যাবে দৃশ্যপট। সে অঙ্কে কারো জন্য তোলা থাকবে ‍আনন্দ, কারো জন্য বিষাদ!

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ৪ জুলাই, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।